chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

সাদার্ন ইউনিভার্সিটির আন্তর্জাতিক সম্মেলন শুরু শুক্রবার

চট্টলা ডেস্ক : সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ’র পুরকৌশল বিভাগের উদ্যোগে দুই দিনব্যপী রিসার্চ অ্যান্ড ইনোভেশন ইন সিভিল ইঞ্জিনিয়ারিং (আইসিআরআইসিই)’ শীর্ষক সম্মেলন শুরু হচ্ছে আগামীকাল শুক্রবার। অনলাইন প্লাটফর্মে সম্মেলন চলবে শনিবারও।

আজ বৃহস্পতিবার (৭ জানুয়ারি) সকাল ১১টায় চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান কনফারেন্সের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আবুল মনসুর চৌধুরী।

কনফারেন্সের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন উপ উপাচার্য এম মহিউদ্দিন চৌধুরী ও রেজিস্ট্রার ড. মোজাম্মেল হক। এ সময় উপস্থিত ছিলেন কনফারেন্স সেক্রেটারি ও সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান প্রকৌশলী ফাতেমাতুজ জাহারাসহ বিভাগের শিক্ষকবৃন্দ।

সংবাদ সম্মেলনে বলা হয়, কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। বিশেষ অতিথি থাকবেন সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ’র উপাচার্য অধ্যাপক প্রকৌশলী মো. মোজাম্মেল হক, উপ উপাচার্য এম মহিউদ্দিন চৌধুরী এবং কোষাধ্যক্ষ অধ্যাপক সরওয়ার জাহান।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন ও কনফারেন্সের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আবুল মনসুর চৌধুরী। তাছাড়া পরদিন ৮ জানুয়ারি শনিবার সমাপণী অনুষ্ঠানের প্রধান অতিথি থাকবেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের(ইউজিসি) সদস্য ড. সাজ্জাদ হোসেন।

সম্মেলনের প্রতিপাদ্য বিষয়গুলো হলো স্ট্র্যাকচারাল, আর্থকোয়েক, জিওটেকনিক্যাল অ্যান্ড ফাউন্ডেশন, ট্রাফিক অ্যান্ড ট্রান্সপোর্টেশন, ওয়াটার রিসোর্সেস, ফ্লাড কনট্রোল অ্যান্ড মিটিগেশন, এনভায়রনমেন্টাল, মেটোরিয়ালস ইঞ্জিনিয়ারিং, কনস্ট্রাকশন অ্যান্ড ম্যানেজমেন্ট, আরবানাইজেশন অ্যান্ড বিল্ড এনভারনমেন্ট, অ্যাডভান্সেস ইন সিভিল ইঞ্জিনিয়ারিং এডুকেশন ইত্যাদি বিষয়ে ৩৫টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন ও আলোচনা হবে।

বিষয়গুলোকে প্রাধান্য দিয়ে বিশ্বের বিভিন্ন অঞ্চলে কর্মরত সিভিল ইঞ্জিনিয়ার এবং গবেষকবৃন্দ গবেষণা নিবন্ধ লিখেছেন এই কনফারেন্সের জন্য।

এই কনফারেন্স উপলক্ষে দেশি বিদেশি গবেষকদের প্রচুর গবেষণা পত্র জমা পড়ে। এর মধ্যে অনেক যাচাই বাছাইয়ের পর ৩৫টি গবেষণা প্রবন্ধ নির্বাচন করা হয়েছে যা এই কনফারেন্সে পঠিত হবে এবং কনফারেন্সের প্রসিডিং বইয়ে ছাপানো হয়েছে।

দুই দিনব্যাপী এ আন্তর্জাতিক সম্মেলনে প্লাটিনাম স্পন্সর হিসেবে প্রতিবারের মতে এবারও সহযোগিতা করেছে বাংলাদেশ স্টিল রি রোলিং মিলস লিমিটেড (বিএসআরএম)।

সম্মেলনে পুরকৌশল বিভাগের বিভিন্ন বিষয়ের উপর দেশ এবং বিদেশের খ্যাতিমান বিশেষজ্ঞরা প্রবন্ধ পাঠ করবেন এবং আলোচনায় অংশ নিবেন।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর