chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

খেজুর খেলেই বাড়বে ওজন!

ksrm

ডেস্ক নিউজ: খেজুরে আছে প্রচুর শক্তি, এমিনো অ্যাসিড, শর্করা ভিটামিন ও মিনারেল। রয়েছে প্রাকৃতিক চিনি, যেমন গ্লুকোজ, ফ্রুক্টোজ ইত্যাদি, যা অল্প পরিমাণে এবং কম সময়ে শক্তি জোগাতে সহায়তা করে।

প্রাচীনকাল থেকেই খেজুর জনপ্রিয় একটি খাবার। প্রায় সুস্বাদু ও রুচিশীল এ ফল পছন্দ করেন না এমন মানুষ মেলা ভার। যার মধ্যে রয়েছে আশ্চর্যজনক উপকারিতা। ওজন বৃদ্ধিতেও এর ভূমিকা কম নয়। অনেকে আছেন যারা ওজন কমাতে বিভিন্ন পথ খুঁজেন, আবার কিছু মানুষ ওজন বাড়াতে অনেক উপায় খুঁজতে থাকেন। স্বাস্থ্য বৃদ্ধি করার সহজ উপায় হলো নিয়মিত পুষ্টিকর খাবার গ্রহণ ও ওজন বৃদ্ধিকর খাবার খাওয়া।

প্রতিদিন ৪/৫টি খেজুর আপনার ওজন বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করবে। যারা স্বাস্থ্যহানীতে ভুগছেন বা যাদের ওজন মাত্রাতিরিক্ত হারে কমে যাচ্ছে তারা অবশ্যই স্বাস্থ্যকর খাবারের পাশাপাশি প্রতিদিন খেজুর খেতে পারেন। এতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালরি যা শরীরের ভাঙন রোধ করে ওজন বৃদ্ধিতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

এছাড়া খেজুর হাড়কে শক্ত ও মজবুত করে। এটিতে ভিটামিন, প্রোটিন, ক্যালসিয়াম ও প্রচুর পরিমাণে সেলেনিয়াম, ম্যাঙ্গানিজ ও ম্যাগনেসিয়াম রয়েছে। এই সকল উপাদান হাড়ের সুস্থতার জন্য অতুলনিয় ভূমিকা রাখে। তাই ছোট-বড় সবার নিয়মিত খেজুর খাওয়া প্রয়োজন।

আবার প্রতিদিন খেজুর খেলে শরীরের শক্তি দ্রুত বাড়তে থাকে। এবং শারীরিক দুর্বলতা হ্রাস পেলে শুরু করে। শক্তি বৃদ্ধি করার জন্য সব খাবারের মধ্যে খেজুর হলো অন্যতম। অর্থাৎ খেজুরে রয়েছে পর্যাপ্ত ক্যালরি যার ফলে শরীরে যথেষ্ট শক্তি যোগাতে সাহায্য করে। শুধু তাই নয়, এটিতে রয়েছে এমন সব উপাদান যা তাৎক্ষণিক শক্তির ঘাটতি পূরণে সহায়তা করে।

খেজুর বিভিন্ন ধরনের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। যেমন হার্ট সুস্থ রাখতে ভূমিকা রাখে, হজমশক্তি বৃদ্ধি, যকৃত ও পাকস্থলীর শক্তি বৃদ্ধি করে। খেজুরে থাকা প্রচুর মাত্রায় প্রাকৃতিক এন্টিঅক্সিডেন্ট শরীরের রোগ প্রতিরোধের পাশাপাশি শরীর গঠনে বিশেষ ভূমিকা পালন করে।

সিশা/জেএইচ/চখ

এই বিভাগের আরও খবর
Loading...