chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ভারতে দৈনিক সংক্রমণ বেড়ে ৫৫ শতাংশ

ksrm

আন্তর্জাতিক ডেস্ক: ভারতে আবারও বাড়ছে করোনা সংক্রমণ। দেশটিতে এক লাফে প্রায় ৫৫ শতাংশ দৈনিক সংক্রমণ বাড়লো। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রনালয় বুধবার (৫ জানুয়ারি) জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে ৫৮ হাজার ৯৭ জনের করোনা শনাক্ত হয়েছে। একই সঙ্গে মৃত্যুর সংখ্যা মঙ্গলবারের তুলনায় বেড়েছে চার গুণ।

দেশটিতে সংক্রমণের হার এক লাফে ৪ দশমিক ১৮ শতাংশে পৌঁছেছে। সক্রিয় রোগীর সংখ্যা ২ লাখ ছাড়িয়েছে।

বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যাও। দেশটিতে ওমিক্রন আক্রান্তের সংখ্যা এখন ২ হাজার ১৩৫। আক্রান্তদের মধ্যে ৬৫৩ জনই মহারাষ্ট্রের। এই রাজ্যে একদিনে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েছে প্রায় ৫১ শতাংশ।

এদিকে, মুম্বাই শহরেও সোমবারের তুলনায় মঙ্গলবার ৩৪ শতাংশ সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। মুম্বাইয়ে মঙ্গলবার মোট আক্রান্তের সংখ্যা ছিল ১০ হাজার ৮৬০। অন্যদিকে, দিল্লিতে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা ৪৬৪।

এখন পর্যন্ত করোনা সংক্রমণে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। এই তালিকায় দ্বিতীয় এবং মৃত্যুর সংখ্যার তালিকায় তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত মোট আক্রান্ত ৩ কোটি ৫০ লাখ ১১ হাজার ৯৯০ জন এবং মৃত্যু হয়েছে ৪ লাখ ৮২ হাজার ১৭ জনের।

তবে ভারত এখন আগের চেয়ে অনেকটাই প্রস্তুত বলে মনে করা হচ্ছে। গত এপ্রিলে শুরু হয়েছে করোনা টিকার কর্মসূচি। এখন পর্যন্ত ১ দশমিক ৪৫ বিলিয়ন টিকার ডোজ দেওয়া হয়েছে। দেশটির ৪৪ শতাংশ মানুষ টিকার দুই ডোজ নিয়েছেন। ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকা কর্মসূচি চলছে। আগামী ১০ জানুয়ারি থেকে স্বাস্থ্যকর্মী, সম্মুখ সারির যোদ্ধা এবং বয়স্কদের টিকার তৃতীয় বা বুস্টার ডোজ দেওয়া শুরু হবে।

সংক্রমণ বাড়তে থাকায় বেশ কিছু রাজ্যে এখনও স্কুল বন্ধই থাকছে। এছাড়া সপ্তাহ ব্যাপী দিল্লিতে কারফিউ জারি করা হয়েছে।

সূত্র: এনডিটিভি, আনন্দবাজার

 

জেএইচ/চখ

এই বিভাগের আরও খবর
Loading...