chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

মধ্যরাত থেকে ৪৮ জেলায় মোটর সাইকেল চলাচল নিষিদ্ধ

ksrm

জাতীয় ডেস্ক : মধ্যরাত থেকে দেশের ৪৮টি জেলায় মোটর সাইকেল চলাচল নিষিদ্ধ করা হয়েছে। দশম ইউনিয়ন পরিষদ নির্বাচনে পঞ্চম ধাপের ভোট অনুষ্ঠানের জন্য এ পদক্ষেপ নেন ইসি।

জানা গেছে, আগামী ৫ জানুয়ারি দেশের ৪৮ জেলার ৯৫টি উপজেলার ৭শ ৮ ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এই নির্বাচনকে কেন্দ্র করে এসব নির্বাচনি এলাকায় মোটরসাইকেল চলাচলের উপর নিষেধাজ্ঞা জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার (৩ জানুয়ারি) রাত ১২টা থেকে বৃহস্পতিবার (৬ জানুয়ারি) সকাল ৬টা পর্যন্ত ৫৪ ঘণ্টার জন্য এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

এছাড়া সোমবার মধ্যরাত থেকে এসব নির্বাচনি এলাকায় ভোটের প্রচারণাও বন্ধ হচ্ছে। মধ্যরাতের পর থেকে আর কোনো প্রচারণা চালানো যাবে না।

আইন অনুযায়ী, ভোটগ্রহণ শুরুর ৩২ ঘণ্টা আগে নির্বাচনি প্রচার কাজ বন্ধ করতে হয়। ভোটগ্রহণ শুরু হবে ৫ জানুয়ারি সকাল ৮টায়।

তার ৩২ ঘণ্টা আগে অর্থাৎ ৩ জানুয়ারি রাত ১২টার পর আর প্রচার চালানো যাবে না। শুধু তাই নয়; যেকোনো ধরনের মিছিল ও আনন্দ র‌্যালিও করা যাবে না।

ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান জানান, মোটরসাইকেলের পাশাপাশি মঙ্গলবার (৪ জানুয়ারি) মধ্যরাত (রাত ১২টা) থেকে বুধবার (৫ জানুয়ারি) রাত ১২টা পর্যন্ত সব যন্ত্রচালিত যান চলাচলও বন্ধ থাকবে।

ইসি’র অনুমোদান নেওয়া গাড়ি এই সংক্রান্ত নির্দেশনার বাইরে থাকবে। এজন্য জেলা প্রশাসনের মাধ্যমে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য নির্দেশনা দিয়েছে কমিশন।

এই সংক্রান্ত নির্দেশনায় বলা হয়, পঞ্চম ধাপে ৭০৮টি ইউনিয়ন পরিষদ নির্বাচন আগামী ৫ জানুয়ারি অনুষ্ঠিত হবে। ভোটগ্রহণের জন্য নির্ধারিত দিবসের আগের মধ্যরাত অর্থাৎ ৪ জানুয়ারি রাত ১২টা থেকে ৫ জানুয়ারি রাত ১২টা পর্যন্ত যন্ত্রচালিত যানবাহন চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত দিয়েছে ইসি। সেইসঙ্গে ৩ জানুয়ারি রাত ১২টা থেকে ৬ জানুয়ারি সকাল ৬টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলের উপর নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর
Loading...