chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বিক্ষোভের তোপে সুদান প্রধানমন্ত্রীর পদত্যাগ

ksrm

ডেস্ক নিউজ: গণবিক্ষোভের তোপে পড়ে পদত্যাগ করেছেন সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লা হামডোক। সেনাবাহিনীর সঙ্গে বিতর্কিত চুক্তিতে পুনর্বহাল হওয়ার কয়েক সপ্তাহ পর তার এই পদত্যাগের ঘোষণা দেন তিনি।

স্থানীয় সময় রবিবার(২ডিসেম্বর) পদত্যাগের ঘোষণা দেন আবদাল্লা হামডোক। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

আব্দাল্লাহ হামদক বলেন, সুদানের গণতন্ত্রে উত্তরণের জন্য একটি নতুন চুক্তির প্রয়োজন ছিল, যেটা আমরা করেছিলাম। তবে চুক্তি অনুযায়ী প্রাপ্ত দায়িত্ব আমি ফিরিয়ে দিচ্ছি। আমি প্রধানমন্ত্রী পদ থেকে সরে যাচ্ছি। মহান এই দেশের নেতৃত্বের জন্য অন্য কোনো পুরুষ বা নারীকে সুযোগ করে দিচ্ছি, যিনি ক্রান্তিকাল পার করে সুদানকে একটি বেসামরিক গণতান্ত্রিক রাষ্ট্রে পরিণত করার পথে বাকি কাজটুকু সম্পন্ন করতে পারেন।

উল্লেখ্য, ২০২০ সালের অক্টোবরে সেনাবাহিনী ক্ষমতা দখল করে আবদাল্লা হামদোককে গৃহবন্দি করেছিল। তবে অভ্যুত্থানের নেতাদের সঙ্গে ক্ষমতা ভাগাভাগির চুক্তি করেন তিনি।

এরপর আবারো ক্ষমতায় ফিরে আসেন আবদাল্লা হামদোক। কিন্তু বিক্ষোভকারীরা সেটি মেনে নিতে পারেননি। তাদের দাবি পুরোপুরিভাবে বেসামরিক রাজনৈতিক শাসন চালু করতে হবে।

নচ/চখ

এই বিভাগের আরও খবর
Loading...