chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কমলা হ্যারিসের মায়ের নামে স্কুল হল ভারতে

ডেস্ক নিউজ: কমলা হ্যারিস, যিনি প্রথম মার্কিন নারী ভাইস প্রেসিডেন্ট। এবার তার মায়ের নামে স্কুল বানালো ভারত।

সম্প্রতি তেলেঙ্গানায় এক স্বেচ্ছাসেবী সংস্থার এই প্রতিষ্ঠানটি উদ্বোধন করেছে।স্কুলটির নাম দেওয়া হয়েছে ‘শ্যামলা এডুকেশন সোসাইট ’। ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে থেকে নিয়মিত পাঠদান শুরু হবে।

স্বল্প ব্যয়ে ভারতীয় ছাত্রছাত্রীদের কাছে আন্তর্জাতিক মানের শিক্ষা পৌঁছে দেওয়াই এই প্রতিষ্ঠানের মূল লক্ষ্য বলে জানালেন এর প্রতিষ্ঠাতা এন সুরেশ।

উল্লেখ্য, শ্যামলা গোপালনের জন্ম ১৯৩৮ সালে, চেন্নাইয়ে। তবে তার বাবা, পেশায় আমলা পিভি গোপালন ছিলেন চেন্নাই থেকে ৩২০ কিলোমিটার দক্ষিণে তিরুবর জেলার তুলাসেন্থিপুরামের আদি বাসিন্দা। মাত্র ১৯ বছর বয়সে উচ্চশিক্ষার জন্য বিদেশে পাড়ি দিয়েছিলেন শ্যামলা। আমেরিকার ইউসি বার্কলে বিশ্ববিদ্যালয় থেকে নিউট্রিশন এবং পদার্থবিদ্যা নিয়ে ডক্টরেট করেন তিনি। এর পর মনোনিবেশ করেন ক্যানসার গবেষণায়। সঙ্গে এই রোগ নিয়ে সচেতনতা বৃদ্ধির কাজেও ঝাঁপিয়ে পড়েন তিনি।

২০২০ সালে ইতিহাসের পাতায় জায়গা করে নিয়েছেন শ্যামলার মেয়ে কমলা হ্যারিসও। মায়ের সূত্রে তিনিও ভারতীয় বংশোদ্ভূত। প্রথম নারী হিসাবে তো বটেই, প্রথম ভারতীয় বংশোদ্ভূত এবং প্রথম এশীয় বংশোদ্ভূত আমেরিকান ভাইস প্রেসিডেন্ট হওয়ার কৃতিত্ব এখন তার মুকুটে।

নচ/চখ

এই বিভাগের আরও খবর