chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

৩২৮ রানেই অলআউট নিউজিল্যান্ড

ksrm

ক্রীড়া ডেস্ক: বে ওভালে সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনে ৫ উইকেটে ২৫৮ রানে প্রথম দিন শেষ করে স্বাগতিক নিউজিল্যান্ড। দ্বিতীয় দিনে মেহেদি হাসান মিরাজের ঘূর্ণিতে মাত্র ৭০ রানেই কিউইদের বাকি ৫ উইকেট তুলে নেয় বাংলাদেশ।নিউজিল্যান্ড অলআউট হয়ে ৩২৮ রানে।

দ্বিতীয় দিনে মিরাজ নেন তিন উইকেট, আর একটি করে উইকেট নেন শরিফুল ইসলাম (প্রথম দিনে নিয়েছিলেন দুটি উইকেট) এবং মুমিনুল হক (প্রথম দিন নিয়েছিলেন একটি উইকেট)।

প্রথম দিন দুর্দান্ত বোলিং করেছিলেন শরিফুল। সেই ধারাবাহিকতায় দ্বিতীয় দিনের শুরুটাও দুর্দান্ত করলেন এই টাইগার পেসার। দ্বিতীয় দিনে রাচিন রবিন্দ্র ক্রিজে নামেন। এরপর স্কোরবোর্ডে মাত্র ৭ রান যোগ হতেই ফিরতে হয়ে তাকে। দিনের ৬ষ্ঠ ওভারের শেষ বলটা করলেন শরিফুল, আউটসাইড অফের ফুল ডেলিভারিটা হালকা এজ হয়ে তিন নম্বরে স্লিপে থাকা সাদমান ইসলামের হাতে গিয়ে পৌঁছালো। এতেই ২৬৫ রানে ৬ নম্বর উইকেট হারাল কিউইরা। রবিন্দ্র ফিরলে উইকেটে আসেন কাইল জেমিসন।

হেনরি নিকোলস দ্রুত ব্যাট চালিয়ে তুলে নেন নিজের অর্ধশতক। ৯৮তম ওভারের দ্বিতীয় বলে ইবাদতকে বাউন্ডারি হাঁকিয়ে নিকোলস অর্ধশতক পূর্ণ করেন। তার ব্যাটে ভর করে স্কোরবোর্ডে ভালোই দ্রুত রান তুলেছে কিউইরা। আর তাকে সঙ্গে দিচ্ছিলেন কাইল জেমিসন।

টাইগার স্পিনার মেহেদি হাসান মিরাজের বলে উঠিয়ে মারতে গিয়ে লং অনে ফিল্ডিং করতে থাকা সাদমানের তালুবন্দিত হন জেমিসন। ইনিংসের ১০১.২ ওভারে দলীয় ২৯৭ এবং ব্যক্তিগত ৬ রান করে ফেরেন তিনি।

কাইল জেমিসনের উইকেট নেওয়ার স্কোরবোর্ডে ১৯ রান যোগ হতেই টিম সাউদিকে ফেরান মেহেদি হাসান মিরাজ। মিড উইকেটে মুমিনুলের হায়ে ক্যাচ তুলে দিয়ে ফেরেন সাউদি। ইনিংসের ১০৫.৪ ওভারে ৬ রান করে ফেরেন সাউদি। পরের বলে নিল ওয়াগনারের ব্যাটের বাইরের অংশে লাগা বল তালুবন্দি করেন লিটন তবে আম্পায়ারের কাছে আবেদন জানালেও দেননি আউট। অগত্যায় রিভিউ নেয় বাংলাদেশ। রিভিউতে দেখা মেলে ওয়াগনারের ব্যাটের বাইরের অংশ ছুঁয়ে লিটনের হাতে বল যায়। এতেই আম্পায়ার তার সিদ্ধান্ত বদলে আউটের দেন ওয়াগনারকে। নিউজিল্যান্ড ৩১৬ রানে হারায় ৯ম উইকেট। মিরাজের ঝুলিতে ওঠে তৃতীয় উইকেট।

১০৮তম ওভারে মেহেদি হাসান মিরাজের ওভারের শেষ বলে হাওয়ায় ভাসিয়ে বল মেরেছিলেন বোল্ট। কিন্তু লং অন থেকে দৌড়ে এসে ক্যাচ তালুবন্দি তো করতেই পারেননি উলটো তা বাউন্ডারিতে ঠেলে দেন সাদমান। পরের ওভারে বলে হাতে আসেন অধিনায়ক মুমিনুল। তার প্রথম বলেই ৭৫ রানে ব্যাট করতে থাকা হেনরি নিকোলস রিভার্স সুইপ করেন কিন্তু শর্ট থার্ডে থাকা সাদমানের হাতে ক্যাচ তুলে দেন। এতেই ৩২৮ রানে অলআউট হয় নিউজিল্যান্ড।

এর আগে প্রথম দিনে ৮৭.৩ ওভারে ৫ উইকেট হারিয়ে দিন শেষ করে নিউজিল্যান্ড। প্রথম দিনে ডেভন কনওয়ের ১২২ আর উইল ইয়ংয়ের ৫২ রানে ভর করে বড় স্কোরের দিকেই এগোচ্ছিল কিউইরা। বাংলাদেশের হয়ে তিনটি করে উইকেট নিয়েছেন শরিফুল ইসলাম, মেহেদি হাসান মিরাজ। দুটি উইকেট নিয়েছেন অধিনায়ক মুমিনুল হক, একটি উইকেট নিয়েছেন ইবাদত হোসেন। শেষ খবর পাওয়া পর্যন্ত মধ্যাহ্ণ বিরতির আগে বিনা উইকেটে ৩ ওভারে ৭ রান সংগ্রহ করে বাংলাদেশ। যেখানে ৩ রান নিয়ে অপরাজিত আছেন সাদমান ইসলাম ও ১ রান নিয়ে মাহমুদুল হাসান জয়।

সংক্ষিপ্ত স্কোরকার্ড

১ম ইনিংস

নিউজিল্যান্ড: ১০৮.১ ওভারে ৩২৮/১০ (লাথাম ১, ইয়াং ৫২, কনওয়ে ১২২, টেইলর ৩১, নিকোলস ৭৫, ব্লান্ডেল ১১, রবিন্দ্র ৪, জেমিসন ৬, সাউদি ৬, ওয়াগনার ০, বোল্ট ৯*) ; (তাসকিন ২৬-৭-৭৭-০, শরিফুল ২৫-৭-৬২-৩, ইবাদত ১৮-৩-৭৫-১, মিরাজ ৩২-৯-৮৬-৩, শান্ত ২-০-১০-০, মুমিনুল ৪.১-০-৬-২)

জেএইচ/চখ

এই বিভাগের আরও খবর
Loading...