chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

২০২২ সালের প্ল্যানিং করেছেন তো?

ksrm

চট্টলা ডেস্ক: নতুন একেকটা বছর আসে আবার দেখতে না দেখতে চলে যায়। অনেকে দেখা যায় বছর শেষে বেশ কিছু কাজ শেষ করেছেন আবার অনেকে হয়তো সুষ্ঠু পরিকল্পনার অভাবে আগাতে পারেননি বেশিদূর। তাই বছরের শুরুতেই সারা বছরে কি কি করবেন তার একটা পরিকল্পনা করে নিলে সেই অনুযায়ী আগানো যায় বেশ ভালই।

আসুন জেনে নেই ২০২২ সালের পরিকল্পনা কেমন হওয়া উচিত-

বিগত বছরের পর্যালোচনা করুনঃ

আপনি সামনের বছরের জন্য পরিকল্পনা করার আগে, গত বছরটি পর্যালোচনা করতে হবে। কোন সন্দেহ নেই সেখানে অর্জন, ভুল, ভালো-মন্দ অভিজ্ঞতা রয়েছে, যা আপনার দক্ষতা বৃদ্ধি করেছে। কী আপনাকে এগিয়ে নিয়ে গেছে এবং কী আপনাকে পিছিয়ে রেখেছে তা দেখুন। এই বিবরণগুলি লিখুন যাতে আপনি আগামী বছরের জন্য একটি কৌশলগতভাবে সঠিক পরিকল্পনা তৈরি করতে পারেন।

আপনার জীবনের জন্য একটি কল্পনা তৈরি করুনঃ

প্রেম এবং সম্পর্ক, কর্মজীবন এবং অবদান, সম্পদ এবং জীবনধারা, স্বাস্থ্য এবং সুস্থতা, শিক্ষা এবং সৃজনশীলতা, এবং আত্মা বা আধ্যাত্মিকতার মতো জীবনের গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলিতে আপনি আপনার জীবনকে কেমন দেখতে পছন্দ করবেন তা লিখুন।

একটি রুটিন তৈরী করুনঃ

সেই কাজগুলো নিয়ে ভাবুন যেগুলো নিয়মিত আপনাকে করতে হয়; যেগুলি আপনাকে চিরস্থায়ী ভিত্তিতে করতে হবে। সারা বছরের জন্য পুনরাবৃত্তি করে আপনার ক্যালেন্ডারে সেগুলি যুক্ত করুন, যাতে সেগুলি আপনার সময়সূচীর অংশ হয়ে যায়।

আপনার রুটিনে যোগ করার জন্য একটি নতুন অভ্যাস বেছে নিনঃ

আমরা বারবার যা করি তাই আমাদের অভ্যাসে পরিনত হয়। একটি ছোট ইতিবাচক অভ্যাস আপনার রুটিনে যোগ করতে পারেন যাতে আপনি সাফল্যের পথে দ্রুত এগিয়ে যেতে পারেন। উদাহরণস্বরূপ: ধ্যান, জার্নালিং, যোগব্যায়াম, আপনার লক্ষ্যগুলির একটি সাপ্তাহিক পর্যালোচনা করা ইত্যাদি।

নিজের জন্য সময় নির্ধারণ করুনঃ

আপনার ছুটির দিনগুলি আগে থেকেই পরিকল্পনা করুন। আপনি যদি মনে করেন আপনি এপ্রিলে চলে যেতে চান, তাহলে এখনই আপনার অনুরোধ জানান। নিজেকে গুরুত্ব দিন।

জয় উদযাপন করুন, তা যত ছোটই হোক না কেনঃ

আপনি সামনের বছরের জন্য যতই পরিকল্পনা করুন না কেন, এতে চমক এবং ভিন্নতা অবশ্যই থাকবে। এই কারণেই এটি গুরুত্বপূর্ণ যে, আপনি যখন একটি লক্ষ্যে পৌঁছান, তা যত ছোটই হোক না কেন, আপনি নিজেকে অভিনন্দন জানাতে সময় নিন। প্রতিটি জয় প্রতিটি পদক্ষেপ একটি অর্জন, যা আপনাকে আপনার লক্ষ্যে পৌঁছানোর পথে সহায়তা করবে।

সিশা/জেএইচ/চখ

এই বিভাগের আরও খবর
Loading...