chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

হংকংয়ে এক পত্রিকা অফিস থেকে ৬ সাংবাদিক গ্রেফতার

ksrm

আন্তর্জাতিক ডেস্ক: হংকংয়ের একটি পত্রিকা অফিস থেকে ছয়জন সাংবাদিককে গ্রেফতার করেছে পুলিশ। রাষ্ট্রদ্রোহী সংবাদ প্রকাশের ষড়যন্ত্রের অজুহাতে তাদের গ্রেফতার করা হয়েছে। স্ট্যান্ড নিউজের কিছু সাবেক ও বর্তমান কর্মীরাই তাদের প্রধান লক্ষ্য বলে জানা গেছে। এরই মধ্যে দুই শতাধিক পুলিশকে তল্লাশির জন্য পত্রিকা অফিসটিতে মোতায়েন করা হয়েছে।

বুধবার (২৯ ডিসেম্বর) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

পুলিশ একটি বিবৃতিতে জানায়, সাংবাদিকতা সম্পর্কিত সামগ্রী অনুসন্ধান ও জব্দ করার অনুমোদন পেয়েছেন তারা।

গ্রেফতারদের মধ্যে স্ট্যান্ড নিউজের বর্তমান ও সাবেক প্রধান সম্পাদকরা আছেন। পাশাপাশি পপ তারকা ও গণতন্ত্রের আইকন হিসেবে পরিচিত ডেনিস হোকেও গ্রেফতার করা হয়েছে। যিনি সাবেক বোর্ড সদস্য ছিলেন।

ডেনিস হো ফেসবুক পোস্টে নিশ্চিত করেছেন, যে তাকে একই অভিযোগে গ্রেফতার করা হয়েছে ও পশ্চিম থানায় নিয়ে যাওয়া হয়েছে। গ্রেফতারদের মধ্যে তিনজন পুরুষ ও তিনজন নারী রয়েছেন। যাদের বয়স ৩৪ থেকে ৭৩ বছর।

জানা গেছে, সাবেক প্রধান সম্পাদক চুং পুই-কুয়েন, ভারপ্রাপ্ত সম্পাদক-ইন-চিফ প্যাট্রিক লাম, সাবেক পরিচালক ডেনিস হো, মার্গারেট এনজি, ক্রিস্টিন ফাং এবং চৌ তাত-চিকে গ্রেফতার করা হয়েছে।

গত ৩০ জুন চীনের পার্লামেন্টে পাস হয় বিতর্কিত হংকং নিরাপত্তা আইন। এতে আধা-স্বায়ত্তশাসিত অঞ্চলটির ওপর বেইজিংয়ের প্রভাব আরও বেড়েছে। সমালোচকরা বলছেন, এতে হংকংয়ের নাগরিক ও রাজনৈতিক স্বাধীনতা বিনষ্ট হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে।

জেএইচ/চখ

এই বিভাগের আরও খবর
Loading...