chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চশমার বিকল্প ‘ভুইটি’

ksrm

চট্টলা ডেস্ক: চশমা ছাড়া কিছুই দেখতে পাচ্ছেন না? আবার চশমা ব্যবহারে বিরক্তবোধ করছেন? ড্রপ ব্যবহারেই হবে সমাধান। কীভাবে? চোখের নতুন একটি ড্রপ আবিষ্কার করেছেন বিশেষজ্ঞরা।

যুক্তরাষ্ট্রের বাজারে নতুন এই চোখের ড্রপ এনেছে মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাবভি। প্রতিষ্ঠানটির দাবি, এই ড্রপ ব্যবহারে চল্লিশোর্ধ্ব বয়সীদের ঝাঁপসা দেখার সমস্যা দূর হবে। ব্যবহারকারীরা এরই মধ্যে চোখের ড্রপটিকে চল্লিশোর্ধ্বদের জন্য ‘চশমার বিকল্প’ বলেও আখ্যায়িত করছেন।

ওষুধটির নাম ‘ভুইটি’। গত অক্টোবরে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) এই ওষুধের অনুমোদন দিয়েছে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের বাজারে পাওয়া যাচ্ছে এটি। প্রস্তুতকারী প্রতিষ্ঠানের দাবি, নতুন ওষুধটি ব্যবহারের মাত্র ১৫ মিনিটের মধ্যে কাজ শুরু করবে। ড্রপ ব্যবহারের পর ছয় থেকে ১০ ঘণ্টা পর্যন্ত স্বচ্ছ দৃষ্টিশক্তি পাবেন ব্যবহারকারীরা। এ সময় তাদের কোনো চশমা পরতে হবে না।

ভুইটি প্রস্তুতকারকরা বলছে, এই ড্রপ ব্যবহারকারীরা চশমা ছাড়াই স্বাভাবিকভাবে কাছের জিনিস দেখতে পারবেন। ড্রপটি ব্যবহার করলে দূরের জিনিস দেখার ক্ষেত্রে কোনো ধরনের প্রভাব পড়বে না।

জানা গেছে, চলতি বছরের অক্টোবরে ড্রপটির অনুমোদন দিয়েছে এফডিএ। এরই মধ্যে ড্রপটি ব্যবহার শুরু হয়েছে যুক্তরাষ্ট্রে।

সিশা/এমকে/চখ

এই বিভাগের আরও খবর
Loading...