chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বিনামূল্যে চসিকের গণশৌচাগার ব্যবহার করবে প্রান্তিক মানুষ

ksrm

নিজস্ব প্রতিবেদক:প্রান্তিক মানুষের সুবিধার্থে চট্টগ্রাম সিটি করপেোরশেনের (চসিক) নির্মিত সাতটি গণশৌচারগার ভিক্ষুক, প্রতিবন্ধী, তৃতীয় লিঙ্গের শ্রেণি পেশার মানুষ বিনামূল্য ব্যবহারে সুযোগ পাবেন।

সোমবার (২৭ডিসেম্বর) সকালে চসিকের পুরনো আন্দরকিল্লা ভবনে কে.বি. আবদুচ সাত্তার মিলনায়তনে এক অনুষ্ঠানে চসিক মেয়র এই সুবিধার কথা জানান। অনুষ্ঠানে ভাসমান জনসাধারণের বিনামূল্যে পাবলিক টয়লেট ব্যবহারের জন্য এক্সেস কার্ড বিতরণ করা হয়।

মেয়র রেজাউল করিম বলেন,নগরীর মোট জনসংখ্যার ৪০শতাংশ মানুষ বস্তিতে বসবাস করে। প্রতি বছর চট্টগ্রাম শহরে পাঁচ লাখের অধিক মানুষ বস্তিতে বসতি স্থাপন করছে। এসব বস্তির মানুষ নাগরিক সুবিধা থেকে বঞ্চিত হন। যার মধ্যে পানি ও সেনিটেশন অন্যতম। নগরায়নের ফলে গ্রামসহ বিভিন্ন প্রান্তের কর্মমুখী মানুষকে প্রয়োজনের তাগিদে শহরে আসতে হয়।বিশেষভাবে নারী ও প্রতিবন্ধীদের বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়। এখন থেকে সুবিধাবঞ্চিত মানুষ বিনামূল্যে গণশৌচারগার ব্যবহার করবেন।

এই সুবিধার আওতায় চসিকের সাতটি ৭টি গণশৌচাগারে এই উদ্যোগ শুরু হয়েছে।এছাড়া শহরে ভাসমান ১৫ লাখ মানুষের সুবিধায় চসিক আরও গণশৌচার নির্মাণের উদ্যোগ গ্রহণ করবে বলে জানিয়েছেন মেয়র। সেখানে সুপেয়ে পানি থেকে শুরু করে প্রয়োজনীয় সুবিধা যুক্ত করা হবে।

ডি.এস.কের পরিচালক (স্বাস্থ্য) ডা. মাহমুদুর রহমান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এতে বিশেষ অতিথি হিসেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, ওয়াসার বাণিজ্যিক ব্যবস্থাপক এ.এস.এম শাহেদুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা প্রফেসর ড. ইদ্রিস আলী, কাউন্সিলর হাজী নুরুল হক, ওয়াটার এইডে’র পরিচালক হোসেন ইশরাত আদিব উপস্থিত ছিলেন।

আরকে/নচ

এই বিভাগের আরও খবর
Loading...