chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আয়ের উপর গুগল-মেটার জরিমানা রাশিয়ায়

ksrm

ডেস্ক নিউজ: ‘অবৈধ’ কনটেন্ট মুছে দিতে ব্যর্থতার অভিযোগে সার্চ জায়ান্ট গুগলকে সাতশ’ ২০ কোটি রুবল বা নয় কোটি ৮০ লাখ ডলার জরিমানা করেছে রাশিয়ার আদালত। রাশিয়ার স্থানীয় বাজার থেকে কোনো প্রযুক্তির জায়ান্টের অর্জিত আয়ের উপর জরিমানা আরোপের প্রথম ঘটনা এটি।

গুগলের বিরুদ্ধে রায় ঘোষণার কয়েক ঘণ্টার মাথায় প্রায় একই অভিযোগে সামাজিক যোগাযোগের শীর্ষ মাধ্যম ফেইসবুককে দুইশ’ কোটি রুবল জরিমানা করা হয়েছে।

সংবাদ সম্মেলন করে গুগলের উপর আরোপিত জরিমানা সম্পর্কে জানালেও, যে ‘অবৈধ’ কনটেন্ট নিয়ে মামলা, তার বিস্তারিত জানায়নি রাশিয়ান আদালতের মুখপাত্ররা।

চলতি সপ্তাহের শুরুতেই মাইক্রোব্লগিং সাইট টুইটারকে ৩০ লাখ রুবল জরিমানা করেছে রাশিয়া।

কনটেন্ট প্রশ্নে রাশিয়ান কর্তৃপক্ষ গুগলকে চাপে রখেছে বেশ কিছু দিন ধরেই। চলতি বছরের মে মাসেই গুগলকে মাদক, সহিংসতা এবং উগ্রপন্থী ভাবধারার সঙ্গে সংশ্লিষ্ট ২৬ হাজার কনটেন্ট মুছে দিতে বলেছিল স্থানীয় বাজার পর্যবেক্ষক সংস্থা। অন্যথায় রাশিয়ার বাজারে গুগলের গতি কমিয়ে দেওয়ার হুমকি দিয়েছিল সংস্থটি।

বলা হচ্ছে– সাম্প্রতিক সময়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘সার্বভৌম ইন্টারনেট’ ব্যবস্থা গড়ার জোর চেষ্টা করছেন। বার্তাসংস্থা রয়টার্স বলছে, এতে দেশের নাগরিকরা কোন ধরনের কনটেন্ট দেখেন বা পড়ছেন, তার উপর নিয়ন্ত্রণ আরও বাড়বে রাশিয়া সরকারের।

তবে, সমালোচকদের অভিযোগ, সাম্প্রতিক কড়াকড়ির মাধ্যমে আদতে বাকস্বাধীনতা এবং অনলাইনে সরকারবিরোধী সমালোচনার লাগাম টানতে চাইছে রাশিয়া। বিরোধী দলীয় নেতা অ্যালেক্সেই নাভালনি’র সঙ্গে সংশ্লিষ্ট কয়েক ডজন ওয়েবসাইটকে ‘উগ্রপন্থী’ আখ্যা দিয়ে ব্লক করেছে দেশটির বাজার নিয়ন্ত্রক কর্তৃপক্ষ।

নাভালনি’র ‘স্মার্ট ভোটিং” প্রচারণা সঙ্গে সংশ্লিষ্ট একটি অ্যাপ মুছে দিতে গুগল ও অ্যাপলকে বাধ্য করা হয়েছিল বলে জানিয়েছে রয়টার্স। ক্রেমলিন ঘেঁষা রাজনীতিবিদদের পদ থেকে হটানোর জন্য কৌশলগত ভোট দেওয়ার পরামর্শ দিত অ্যাপটি।

রাশিয়া সরকারকে সহযোগিতা করতে অস্বীকৃতি জানানোয় দেশটির বাজারে ইতোমধ্যে ব্লক করা হয়েছে লিংকডইন এবং ডেইলিমোশনের মতো একাধিক ওয়েবসাইট এবং অন্তত ছয়টি শীর্ষস্থানীয় ‘ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন)’ সেবা।

বছরের শুরতেই স্থানীয় হার্ডওয়্যার বাজারকেও চাপে ফেলেছে রাশিয়া কর্তৃপক্ষ। দেশটির বাজারে বিক্রি হওয়া স্মার্টফোন, কম্পিউটার এবং স্মার্ট ডিভাইসে রাশিয়ায় নির্মিত সফটওয়্যার এবং অ্যাপ ‘প্রি-ইনস্টলড’ থাকতে হবে– এমন আইন করেছে দেশটির সরকার।

তবে রাশিয়ার সরকার বলছে, এই পদক্ষেপগুলোর ফলে স্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো বিদেশি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে প্রতিদ্বন্দ্বীতার সুযোগ পাবে।

জেএইচ/চখ

এই বিভাগের আরও খবর
Loading...