chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

খ্রীস্ট ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসব বড়দিন আজ

ksrm

চট্টলা ডেস্ক: খ্রীস্ট ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব বড়দিন আজ। শুভ বড়দিন। ২৫ ডিসেম্বর এই দিনে বেথেলহেমে জন্ম নেন খ্রিস্ট ধর্মের প্রবর্তক যিশু খ্রিষ্ট। তাই দিনটিকে তার অনুসারী খ্রিস্টধর্মাবলম্বীরা উদযাপন করে থাকে বড়দিন হিসেবে।

তারা বিশ্বাস করেন, সৃষ্টিকর্তার মহিমা প্রচারের মাধ্যমে মানবজাতিকে সত্য ও ন্যায়ের পথে পরিচালিত করতেই যিশু পৃথিবীতে এসেছিলেন।

বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশের খ্রিস্টধর্মানুসারীরাও শনিবার (২৫ ডিসেম্বর) যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আচারাদি, আনন্দ-উৎসব এবং প্রার্থনার মধ্যদিয়ে বড়দিন উদযাপন করবেন। বড়দিনকে সামনে রেখে রাজধানী ঢাকাসহ সারাদেশে খ্রিস্টান ধর্মাবলম্বীদের ধর্মীয় প্রতিষ্ঠানগুলোকে সাজানো হয়েছে নতুন আঙ্গিকে। শুক্রবার (২৪ ডিসেম্বর) সন্ধ্যা থেকেই বিভিন্ন গির্জা এবং তারকা হেটেলগুলোতে ব্যবস্থা করা হয়েছে আলোকসজ্জার।

এদিকে, বড়দিন উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা খ্রিস্টধর্মাবলম্বীসহ সকলের শান্তি ও কল্যাণ কামনা করে পৃথক বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি তার বাণীতে খ্রিস্টধর্মাবলম্বীসহ সকলের জন্য অশেষ আনন্দ ও কল্যাণ কামনা করে বলেন, সবার জীবন সুখ ও সমৃদ্ধিতে ভরে উঠুক।

প্রধানমন্ত্রী বাণীতে বলেন, সংবিধানে সকল ধর্ম ও বর্ণের মানুষের সমান অধিকার নিশ্চিত করা হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবের উদাত্ত আহ্বানে সাড়া দিয়ে সকলে মিলে মুক্তিযুদ্ধ করে বাংলাদেশ স্বাধীন হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এ দেশ সকলের। ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল মানুষের নিরাপদ আবাসভূমি।

বড়দিন উপলক্ষ্যে সাপ্তাহিক ছুটি সত্ত্বেও শনিবার সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। অপরদিকে দিনটি উপলক্ষে অনেক খ্রিষ্টান পরিবারে কেক তৈরি করা হবে, থাকবে বিশেষ খাবারের আয়োজন। শনিবার সকাল থেকে শুরু হবে বড়দিনের প্রার্থনা।

জেএইচ/চখ

এই বিভাগের আরও খবর
Loading...