chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বিপিএল শুরু ২১ জানুয়ারি

ksrm

ক্রীড়া ডেস্ক: বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) অষ্টম আসর শুরুর তারিখ চূড়ান্ত করেছে বিসিবি। আগামী ২১ জানুয়ারি মাঠে গড়াবে ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক এই টি-টোয়েন্টি টুর্নামেন্ট। ফাইনাল হবে ১৮ ফেব্রুয়ারি।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) বুধবার রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, রাজধানীর একটি হোটেলে প্লেয়ার্স ড্রাফট হবে আগামী সোমবার।

টুর্নামেন্টে অংশ নেবে ছয় দল- ঢাকা, চট্টগ্রাম, বরিশাল, কুমিল্লা, সিলেট ও খুলনা। প্লে-অফ ও ফাইনাল মিলে মোট ৩৪টি ম্যাচের এই টুর্নামেন্ট হবে তিনটি ভেন্যুতে; ঢাকার মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়াম, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়াম ও সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে।

ড্রাফটে স্থানীয় খেলোয়াড়দের ভাগ করা হবে ছয়টি ক্যাটাগরিতে। নির্ধারণ করা হয়েছে প্রতিটা ক্যাটাগরির পারিশ্রমিক। ‘এ’ ক্যাটাগরির খেলোয়াড়রা পাবে সর্বোচ্চ ৭০ লাখ টাকা, ‘বি’ ক্যাটাগরি ৩৫ লাখ, ‘সি’ ক্যাটাগরি ২৫ লাখ, ‘ডি’ ক্যাটাগরি ১৮ লাখ, ‘ই’ ক্যাটাগরি ১২ লাখ ও ‘এফ’ ক্যাটাগরির পারিশ্রমিক ধরা হয়েছে ৫ লাখ টাকা।

বিদেশি খেলোয়াড়দের ‘এ’ ক্যাটাগরির পারিশ্রমিক ৭৫ হাজার মার্কিন ডলার, ‘বি’ ক্যাটাগরির ৫০ হাজার, ‘সি’ ক্যাটাগরির ৪০ হাজার, ‘ডি’ ক্যাটাগরির ৩০ হাজার ও ‘ই’ ক্যাটাগরির ২০ হাজার ডলার নির্ধারণ করা হয়েছে।

ড্রাফটের আগে স্থানীয় খেলোয়াড়দের যে কোনো ক্যাটাগরি থেকে প্রতিটি দল একজন খেলোয়াড় সরাসরি দলে নিতে পারবে। এর বাইরে একটি দল ড্রাফট থেকে সর্বনিম্ন ১০ জন ও সর্বোচ্চ ১৪ জন স্থানীয় খেলোয়াড় দলে টানতে পারবে।

টুর্নামেন্ট চলাকালীন প্রতিটি দলের জন্য নিবন্ধিত স্থানীয় খেলোয়াড় সংখ্যা ১৪ জনের বেশি হতে পারবে না।

বিদেশি খেলোয়াড়দের ক্ষেত্রে ড্রাফট থেকে প্রতিটি দল সর্বনিম্ন তিন জন ও সর্বোচ্চ আট জনকে দলে নিতে পারবে। ড্রাফটের বাইরে প্রতিটি দল সর্বোচ্চ তিন জন খেলোয়াড় সরাসরি দলে নিতে পারবে। ম্যাচে প্রতিটি দলকে অবশ্যই তিন জন বিদেশি খেলোয়াড় একাদশে রাখতে হবে। তবে সর্বোচ্চ কয়জন বিদেশি খেলানো যাবে প্রতি ম্যাচে, বিজ্ঞপ্তিতে জানায়নি বিসিবি।

টুর্নামেন্টের চ্যাম্পিয়ন দল প্রাইজমানি হিসেবে পাবে ১ কোটি টাকা, রানার্সআপ ৫০ লাখ টাকা।

কোভিড পরিস্থিতিতে এক মৌসুমের বিরতির পর এবার হচ্ছে বিপিএল। গত মৌসুমে বিপিএল না হওয়ায় বিকল্প হিসেবে নিজস্ব ব্যবস্থাপনায় বঙ্গবন্ধু টি-টোয়েন্টি লিগ আয়োজন করেছিল বিসিবি।

জেএইচ/চখ

এই বিভাগের আরও খবর
Loading...