chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

সাড়ে ৬ কোটি বছর আগের ডাইনোসর ভ্রুণের সন্ধান

আন্তর্জাতিক ডেস্ক: ৬ কোটি ৬০ বছর আগের ডাইনোসরের একটি ভ্রুণের সন্ধান পাওয়ার কথা জানিয়েছেন বিজ্ঞানীরা। এটি অত্যন্ত সুন্দরভাবে সংরক্ষিত ছিল। যা মুরগীর মতো ডিম থেকে বাচ্চা ফুটানোর প্রস্তুতি নিচ্ছিল। খবর আলজাজিরা।

চীনের দক্ষিণে অবস্থিত গাঞ্জোতে এই জীবাশ্মটি সন্ধান পান বিজ্ঞানীরা। এটি দাঁতবিহীন থেরোপড ডাইনোসর বা ওভিরাপ্টোরোসরের অন্তর্গত, যাকে ‘বেবি ইংলিয়াং’ বলে অভিহিত করেছেন গবেষকরা।

বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের গবেষক ও আইসায়েন্স জার্নালের গবেষণাপত্রের সহ-লেখক ফিওন ওয়াইসুম মা গতকাল মঙ্গলবার (২১ ডিসেম্বর) জানিয়েছেন, ‘এটি ইতিহাসে পাওয়া সেরা ডাইনোসর ভ্রূণগুলোর মধ্যে একটি।’

মা এবং তার সহকর্মীরা দেখতে পান বেবি ইংলিয়াং’র মাথা তার শরীরের নীচে পড়ে আছে, পা দুপাশে এবং পিঠ কুঁচকানো– এটি এমন একটি ভঙ্গি যা আগের ডাইনোসরে দেখা যায়নি, অনেকটা আধুনিক পাখির মতো দেখতে।

পাখিদের আচরণ কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র দ্বারা নিয়ন্ত্রিত হয়, যা ‘টাকিং’ বলা হয়। আর পাখির বাচ্চারা তাদের ডান পাখার নিচে মাথা ঠেকানোর প্রস্তুতি নেয়, যখন ঠোঁট দিয়ে খোসা ফাটানোর সময় তারা মাথা স্থির রাখে। আর ডিমে তা দেওয়া অসম্পূর্ণ হলে ভ্রূণগুলোকে টেনে আনতে ব্যর্থ হয় এবং তা মারা যাওয়ার সম্ভনা থাকে।

এ বিষয়ে মা বলেন, ‘আধুনিক পাখিদের মধ্যে এই ধরনের আচরণ প্রথমে ডাইনোসর ও তাদের পূর্বপুরুষদের মধ্যে যে বিকশিত এবং উদ্ভূত হয়েছিল- এটি তারই প্রমাণ।’

এছাড়াও আধুনিক কুমিরের মধ্যেও বংশ বিস্তারের ক্ষেত্রে এ ধরনের বৈশিষ্ট্য দেখা যায়। যাতে ডিম থেকে বাচ্চা ফুটে বের হওয়ার আগ পর্যন্ত এমন মাথা নিচু করে থাকে।

জেএইচ/চখ