chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ওজন কমাবে খাবেন ৩ ডাল

ksrm

ডেস্ক নিউজ:  প্রোটিন, ভিটামিন এবং প্রয়োজনীয় খনিজে ভরপুর ডাল অত্যন্ত উপকারী। রক্তসল্পতা সমস্যা নিয়ন্ত্রণে এই দানাশস্য খুবই উপকারী। কিন্তু জানেন কি ৩ ধরনের ডাল ওজন কমাতেও কার্যকর! আসুন জেনে নেয়া যাক-

ছোলার ডাল:
ছোলার ডালে আছে প্রচুর পরিমাণে ভিটামিন ‘বি’ কমপ্লেক্স। ফলে দেহ সুস্থ থাকে। কর্মক্ষমতা বাড়াতেও ছোলার ডালের গুরুত্ব অত্যন্ত। এক রান্না করা ছোলার ডাল সারা দিনের প্রয়োজনীয় প্রোটিনের ৩৩ শতাংশ অবধি প্রয়োজন পূরণ করে। অ্যান্টি-অক্সিড্যান্টে ভরা ছোলার ডাল হৃদযন্ত্রের জন্যেও ভালো। ইনফ্লেম্যাশন কমিয়ে হৃদযন্ত্রকে সুস্থ রাখে ছোলার ডাল।

অড়হর ডাল:

এক কাপ রান্না করা অড়হর ডাল সারা দিনের প্রয়োজনীয় প্রোটিনের ৪১ দশমিক ৬ শতাংশ অবধি প্রয়োজন রক্ষা করে। অড়হর ডালে গ্লাইসেমিক ইনডেক্স বা জিআইয়ের মাত্রা কম। ফ্যাটের পরিমাণও কম। অন্যদিকে প্রোটিন ও ফাইবারের মাত্রা বেশি। এই ডাল খেলে পেট দীর্ঘক্ষণ ভরা থাকার অনুভূতি হয়। ফলে অতিরিক্ত খাওয়ার প্রবণতা বন্ধ হয়। ওজন নিয়ন্ত্রিত থাকে।

মসুর ডাল:

মসুর ডালে আছে ২৬ শতাংশ প্রোটিন। এক কাপ রান্না করা মসুর ডালে আছে ১৯ গ্রাম প্রোটিন। একজন পূর্ণবয়স্ক মানুষের দৈনিক প্রয়োজনীয় প্রোটিনের ৩১ শতাংশ অবধি পূর্ণ করে।

জেএইচ/চখ

এই বিভাগের আরও খবর
Loading...