chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

সিআরবিতে হাসপাতাল নয় আন্তর্জাতিক মানের পার্ক করার দাবী

ksrm

নিজস্ব প্রতিবেদক: সিআরবিতে স্বাস্থ্য কমপ্লেক্স নয়, আন্তর্জাতিক মানের পার্ক প্রতিষ্ঠার দাবী জানিয়েছে নাগরিক সমাজ।

২১ ডিসেম্বর চট্টগ্রামের ধারাবাহিক অবস্থান কর্মসূচিতে মঙ্গলবার বিকেলে বক্তারা এ কথা বলেন।

বক্তাদের দাবী, আন্তর্জাতিক মানের পার্ক হয়ে, সেখানে থাকবে রেলওয়ে, বৃটিশ বিরোধী আন্দোলন, মুক্তিযুদ্ধের মিউজিয়াম এবং বার্ডস অ্যান্ড বাটারফ্লাই পার্ক। এসব ছাড়া সেখানে বাণিজ্যিক কোনো স্থাপনা হলে হবে আইনের লঙ্ঘন।

এসময় বক্তারা বলেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্টের কাছে প্রস্তাবিত জায়গায় বঙ্গমাতার নামে হাসপাতাল প্রকল্প না করে অন্যত্র স্থানান্তরের দাবী জানানো হয়েছে। টানা ছয়মাস ধরে প্রতিবাদ কর্মসূচি অব্যাহত থাকা সত্বেও ইউনাইটেডের মালিকানায় বেসরকারি হাসপাতাল প্রকল্প বাস্তবায়ন প্রক্রিয়া অব্যাহত রাখায় উদ্বেগ প্রকাশ করা হয়।

সভায় বক্তারা বলেন, সিআরবি বৃটিশ বিরোধী আন্দোলন, মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত ঐতিহাসিক স্থান এবং মুক্তিযোদ্ধাদের সমাধিস্থল। শতবর্ষী বৃক্ষরাজি আর জীববৈচিত্র্য এই এলাকাটি চট্টগ্রামের ফুসফুস হিসেবে চিহ্নিত। চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ সিআরবিকে গেজেট নোটিফিকেশনের মাধ্যমে হেরিটেজ জোন ঘোষণা করেছে। পরিবেশ অধিদপ্তর, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষসহ স্থাপনা অনুমোদনকারী কর্তৃপক্ষ সমূহ সিআরবিতে কোনো স্থাপনা করা যাবে না বলে জানিয়ে দিয়েছে। এসব আইনী বাধ্যবাধকতা পেরিয়ে সরকারকে ভুল তথ্য দিয়ে হাসপাতাল প্রকল্প এগিয়ে চলছে।

সভায় হেরিটেজ জোন সিআরবি রক্ষায় ইউনেস্কোর হস্তক্ষেপ কামনা করে ইউনেস্কো সদর দপ্তরে পত্র প্রেরণের সিদ্ধান্ত হয়।
অনুষ্ঠান সঞ্চালনা করেন সাজ্জাদ হোসেন। এছাড়া নাগরিক সমাজ-চট্টগ্রাম’র কো- চেয়ারম্যান প্রফেসর ড. ইদরিস আলীর সভাপতিত্বে নাগরিক সমাজ-চট্টগ্রাম’র কো-চেয়ারম্যান মোহাম্মদ ইউনুস, সদস্য সচিব অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের যুগ্ম মহাসচিব মহসীন কাজী, জাসদ কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদকু জসিম উদ্দিন বাবুল, বেলায়েত হোসেন,মহানগর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক নুরুল আজিম রনি, দিলরুবা খানম, নারী নেত্রী হাসিনা আক্তার টুনু, সাবের আহমেদ, মোহাম্মদ মোরশেদ আলম, খেলাঘর সংগঠনের বনবিহারী চক্রবর্তী,শিল্পী নারায়ন দাশ তাপস দে, সৈয়দ নাফিজ উদ্দিন, নুরুল আজম, অনির্বাণ দত্ত, জায়দিদ মাহমুদ, মাহিম প্রমুখ উপস্থিত ছিলেন।

নচ/চখ

এই বিভাগের আরও খবর
Loading...