chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

যেসব বদভ্যাস না ছাড়লে দ্রুত বৃদ্ধ হবেন আপনিও

ksrm

ডেস্ক নিউজ: বয়স বেড়ে গেলে শরীরের চামড়া কুঁচকে যায়। ফলে শরীরে বয়সের ছাপ পড়ে। তবে অল্প বয়সেও কিছু বদঅভ্যাস থাকলে চামড়া কুঁচকে যাবে এবং দ্রুত বৃদ্ধ হবেন। জেনে নিন এ সম্পর্কে।

স্ট্রেস: কোনো বিষয়ে বেশি চিন্তা করলে শরীরে বার্ধক্য বাসা বাঁধে। এমনকী তার ফলে কোনো মানসিক বা শারীরিক ব্যাধিরও শিকার হতে পারেন আপনি। বিশেষজ্ঞরা জানাচ্ছেন মানুষ এই স্ট্রেসটি সম্পর্কে হয়ত বুঝতে পারেন না, কিন্তু এটি একটি প্রাণঘাতী সাইলেন্ট কিলার। তাই দীর্ঘদিন তরতাজা ও ঝকঝকে থাকতে বেশি মানসিক চাপ একেবরেই নেবেন না। তবেই ধরে রাখতে পারবেন বয়স।

ঘুম: মানসিক চাপ কাটাতে এবং মানুষের যৌবনকে ধরে রাখতে সাহায্য করে পর্যাপ্ত ঘুম। ফলে খুব স্বাভাবিকভাবেই দূরে থাকে বার্ধক্য। তবে কেউ কেউ বিষয়টিতে বিশেষ গুরুত্ব দেন না। বিশেষত যুবসম্প্রদায়ের মধ্যে এই প্রবণতা বেশি করে লক্ষ্য করা যায়, যার জন্য ভুগতে হতে পারে ভবিষ্যতে।

ডায়েট: দ্রুত বার্ধক্যের ছাপ পড়ে যাওয়ার নেপথ্যে আরও একটি গুরুত্বপূর্ণ কারণ হলো খারাপ ডায়েট। বিশেষজ্ঞ জানাচ্ছেন, এই শতাব্দীতে আমাদের ডায়েটের একটা বড় অংশ হল প্রসেসড ফুড ও ফ্যাট ফুড। কিন্তু এগুলো আয়ু কমানোর ক্ষেত্রে অন্যতম দায়ী। তাই এই ধরণের খাবার বর্জন করাই কাম্য বয়স ধরে রাখতে চাইলে।

সক্রিয়: আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় হল শরীরচর্চা। নিয়মিতভাবে শরীররচর্চা না করলে বা দেহকে সক্রিয় না রাখলে তার প্রভাব আমাদের স্বাস্থ্যে পড়ে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, শরীর সক্রিয় না রাখলে সেই ব্যক্তি দ্রæত অসুস্থ হয়ে পড়েন এবং বার্ধক্যের পথে এগিয়ে যান।

ধূমপান ও মদ্যপান: মানসিক চাপ কমাতে অনেকেই ধূমপান, মদ্যপান বা মাদক সেবন করেন। কিন্তু এর ওভারডোজে মানুষের মৃত্যুও হতে পারে। তাছাড়া প্রতিদিন মদ্যপান ও ধূমপান করলে মানুষ দ্রুত বার্ধক্যের দিকেও এগিয়ে যান। চোখের তলায় চামড়া ঝুলতে শুরু করে। বলিরেখা পড়তে দেখা যায় দ্রুত। তাই এই অভ্যাসগুলোও ত্যাগ করা জরুরি।

জেএইচ/চখ

এই বিভাগের আরও খবর
Loading...