chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ শুরু হবে আজ

ksrm

চট্টলা ডেস্ক: নির্বাচন কমিশন গঠন নিয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতির সংলাপ শুরু হচ্ছে আজ। সংলাপের প্রথম দিনেই জাতীয় সংসদের বিরোধীদল জাতীয় পার্টির (জাপা) সঙ্গে বৈঠক করবে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ

সোমবার (২০ ডিসেম্বর) বিকেল ৪ টায় রাষ্ট্রপতির সরকারি বাসভবন বঙ্গভবনে এই সংলাপ অনুষ্ঠিত হবে। বঙ্গভবন সূত্রে এ তথ্য জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রথমে ছোট ছোট রাজনৈতিক দলগুলোর সঙ্গে নির্বাচন কমিশন গঠনের বিষয় নিয়ে বৈঠক করবেন রাষ্ট্রপতি। সংলাপ শেষ করার জন্য একদিনে দুটি রাজনৈতিক দলের সঙ্গেও বৈঠক করতে পারেন তিনি।

আজ (সোমবার) বিকেলে জাতীয় পার্টির ৮ সদস্যের একটি প্রতিনিধি দল রাষ্ট্রপতির সঙ্গে নির্বাচন কমিশন গঠনের বিষয় নিয়ে বঙ্গভবনে যাবেন। দলটির চেয়ারম্যান গেলাম মোহাম্মদ কাদেরের (জিএম কাদের) নেতৃত্বে প্রেসিডিয়াম সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহামুদ, কো-চেয়ারম্যান এবিএম রুহুল আমিন হাওলাদার, মহাসচিব মুজিবুল হক চৌধুরী, প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশীদ, সৈয়দ আবু হোসেন বাবলাসহ মোট ৮ জন এই বৈঠকে উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

এদিকে জাপা সূত্র জানিয়েছে, বৈঠকে রাষ্ট্রপতির কাছে নির্বাচন কমিশন গঠনের জন্য আইন প্রণয়নের বিষয়ের উপর জোর দিবেন তারা। এমনকি সরকারি দল যদি সংসদে আইনটি আনতে না পারে, তাহলে বিলটি পাস করার ব্যাপারে নিশ্চয়তা দিলে সংসদে জাতীয় পার্টি তা সংসদে উত্থাপন করবে। আর বতর্মান মেয়াদেই এই বিলটি পাস করার সময় আছে বলেও তারা রাষ্ট্রপতিকে জানাবেন।

এছাড়া এই সরকারের আমলে স্থানীয় সরকারসহ অন্যান্য নির্বাচনের সরকারি দলের প্রভাবসহ ঘটনাবলির তথ্য প্রমাণ রাষ্ট্রপতির সামনে উপস্থাপন করবেন জাপার নেতারা। তবে আজকের বৈঠকে তারা নির্বাচন কমিশন গঠনের জন্য কোনো নাম প্রস্তাব করবেন না বলে দলটির দায়িত্বশীল সূত্রটি জানিয়েছে।

এদিকে আগামী বুধবার (২২ ডিসেম্বর) জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ- ইনু) সঙ্গে বৈঠকে বসবেন রাষ্ট্রপতি। এরপর আগামী ২৬ ডিসেম্বর ন্যাশনাল আওয়ামী পার্টি এবং সন্ধ্যা ৬ টায় বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (বাসদ) সঙ্গে বৈঠক করবেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ। তবে দেশের বৃহত্তর রাজনৈতিক দল বিএনপির সঙ্গে নির্বাচন কমিশন গঠন নিয়ে রাষ্ট্রপতির বৈঠকের বিষয়টি এখনো ঠিক করা হয়নি। তবে দুই-একদিনের মধ্যেই এ বিষয় তারিখ ঠিক করা হবে বলে জানা গেছে।

জেএইচ/চখ

এই বিভাগের আরও খবর
Loading...