chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

সুবর্ণজয়ন্তীর কুচকাওয়াজে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ

জাতীয় ডেস্ক : লাখো শহীদের রক্তের বদলে বিজয়ের ৫০ বছর পূর্তির বিশেষ কুচকাওয়াজে যোগ দিয়েছেন ঢাকা সফররত ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

আজ ১৬ ডিসেম্বর বিজয়ের ৫০ বছর উপলক্ষে জাতীয় প্যারেড গ্রাউন্ডে সশস্ত্র বাহিনীর বিশেষ কুচকাওয়াজে তিনি যোগ দেন। সেখানে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বাংলাদেশসহ ৮টি দেশের রাষ্ট্রীয় বাহিনীর সদস্যরা এ কুচকাওয়াজে অংশ নিচ্ছেন। রাষ্ট্রপতি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কুচকাওয়াজ পরিদর্শন ও সালাম গ্রহণ করেন।

এর আগে সূর্যোদয়ের সময় ঢাকার তেজগাঁও পুরোনো বিমানবন্দর এলাকায় ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসের অনুষ্ঠানমালার সূচনা হয়। সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়ছে।

এর আগে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে যোগ দিতে তিনদিনের সফরে ঢাকায় এলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। বুধবার সকাল ১১টা ২০ মিনিট নাগাদ ঢাকার হজরত শাহাজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে রাষ্ট্রপতির বিমান এয়ার ইন্ডিয়া ওয়ান।

বিমানবন্দরে রাষ্ট্রপতির সৌজন্যে রাজকীয় সংবর্ধনার আয়োজন করা হয়েছিল। রেড কার্পেটে তাঁকে স্বাগত জানান বাংলাদেশের রাষ্ট্রপতি এম আব্দুল হামিদ। ২১ বার গান স্যালুট এবং বাংলাদেশের স্থল, নৌ ও বিমানবাহিনীর তরফে ‘গার্ড অব অনার’ দেওয়া হয় তাঁকে।

রাষ্ট্রপতির সফরসঙ্গী হয়েছেন তাঁর স্ত্রী সবিতা কোবিন্দ ও কন্যা স্বাতী কোবিন্দ। করোনা মহামারী পর্বে এটাই প্রথম বিদেশ সফর রাষ্ট্রপতির।

আজ ১৬ ডিসেম্বর বিজয় দিবস উপলক্ষে সন্ধ্যায় আলোকসজ্জায় সজ্জিত করা হবে ভবনগুলো। ঢাকা ও দেশের বিভিন্ন শহরের প্রধান সড়ক ও সড়কদ্বীপগুলো জাতীয় পতাকা ও বিভিন্ন পতাকায় সাজিয়ে তোলা হয়েছে।

বৃহস্পতিবার ভোর সাড়ে ৬ টায় রাষ্ট্রপ্রধান ও সরকারপ্রধান সাভার জাতীয় স্মৃতিসৌধে পৌঁছেন। বিজয় দিবসের ঊষালগ্নে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাভারে জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেছেন।

সকাল ৭টা থেকে বাংলাদেশ আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ, কৃষক লীগ, বিএনপি, ঢাকা রিপোর্টার্স ইউনিটি, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, জাসদ, বাসদ ও ডক্টর অ্যাসোসিয়েশন অব ড্যাবসহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন দলে দলে স্মৃতিসৌধের শহিদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে।

এ সময় ধর্ম-বর্ণনির্বিশেষে সব বয়সী ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের দেওয়া ফুলে ফুলে ভরে ওঠে স্মৃতিসৌধের বেদি। নতুন প্রজন্মকে স্বাধীনতার চেতনায় উদ্বুদ্ধ করতে পরিবার-পরিজনকে নিয়ে অনেকে সাভার স্মৃতিসৌধে যান।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর