chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

নীরব ঘাতক ডায়াবেটিস নিয়ন্ত্রণে কি করবেন?

ksrm

চট্টলা ডেস্ক: শীত পড়লেই বাজারে অন্যান্য সবজির পসারের সাথেই ঝুড়িভর্তি থাকে ধনেপাতা। অনেকে আবার শখ করে নিজের ব্যালকনির ছোট্ট টবে ধনেপাতা চাষ করে ফেলেন। কিন্তু জানেন কি ধনেপাতা ডায়াবেটিস রোগীদের মোক্ষম দাওয়াই!

ফ্লোরিডা রিসার্চ ইনস্টিটিউটের তথ্যানুযায়ী, ধনেপাতা কিংবা বীজ রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য করে। ফলে ডায়াবেটিসও নিয়ন্ত্রণে থাকে। ধনেপাতা বীজের মধ্যে থাকে ইথানল, যা ব্লাড সুগার লেভেল কমাতে সাহায্য করে।

প্যানক্রিয়াসের বিটা সেল থেকে ইনসুলিন নিঃসরণের মাত্রা বাড়িয়ে দেয়। তাছাড়া ধনেপাতা হজম শক্তি বাড়াতেও সাহায্য করে। ধনেপাতার মধ্যে আয়রন থাকে। তাই রক্তস্বল্পতা রোধে সাহায্য করে এই খাবার। তাই যারা রক্তস্বল্পতায় ভুগছেন তারা ধনেপাতা খেলে উপকার পাবেন।

এটি লিভারের জন্ডিসের মতো সমস্যাও সারিয়ে তুলতে পারে। সেইসঙ্গে দূর করে অন্যান্য সমস্যাও। ফলে লিভার ভালো থাকে। বাড়ে লিভারের কর্মক্ষমতা। শরীর থেকে দূষিত পদার্থ বের করে দিতে সাহায্য করে ধনেপাতা।

ধনেপাতার মধ্যে অ্যান্টিসেপটিক উপাদান থাকায় তা শরীরে টক্সিন দূর করতেও সাহায্য করে। এর অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টি-অক্সিড্যান্ট উপাদান বিভিন্ন চর্মরোগ কমায়।

তাছাড়া সামান্য এই পাতার মধ্যেই পেয়ে যাবেন ভিটামিন সি, এ ও কে, আয়রন, ম্যাগনেসিয়াম, ফসফরাস, ম্যাঙ্গানিজ, জিংক, ক্লোরিন, ক্যালসিয়াম প্রভৃতি। এছাড়াও রয়েছে ফাইটোকেমিক্যাল ও পলিফেনল, যা আমাদের শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করে। এই পাতায় কোন কোলেস্টেরল নেই। তাই কম দামের কারণে ধনেপাতাকে যারা তাচ্ছিল্য করেন, তারা একটু হলেও ভুল করেন।

সিশা/এমকে/চখ

এই বিভাগের আরও খবর
Loading...