chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

এক ফিলিস্তিনিকে গুলি করে মারলো ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক: পশ্চিম তীরে এক ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। পশ্চিম তীরে অবৈধ ইসরায়েলি বসতি নির্মাণের বিরোধিতা করে বিক্ষোভে অংশ নেন ফিলিস্তিনিরা।

বিক্ষোভে ইসরায়েলি বাহিনী গুলি চালালে আরও বেশ কয়েকজন আহত হন। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় এবং চিকিৎসকরা এ তথ্য নিশ্চিত করেছেন। খবর আল জাজিরার।

শুক্রবার ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, উত্তরাঞ্চলীয় বেইতা শহরে ইসরায়েলি বাহিনীর গুলিতে আহত অবস্থায় নাবলাসের একটি হাসপাতালে নেওয়া হয় ওই ফিলিস্তিনিকে। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

মে মাস থেকেই ওই এলাকায় ইসরায়েলের অবৈধ বসতির বিপক্ষে বিক্ষোভ করে যাচ্ছেন ফিলিস্তিনিরা। নিহত ওই ফিলিস্তিনির নাম জামিল আবু আয়াশ। ফিলিস্তিনি গণমাধ্যম জানিয়েছে, তিনি পশ্চিম তীরের নাবলাসের বাসিন্দা।

ফিলিস্তিনি গণমাধ্যম বলছে, বেইতাতে সংঘর্ষের শুরু থেকে ইসরায়েলি সেনাবাহিনী অন্তত নয়জন ফিলিস্তিনিকে হত্যা করেছে। এছাড়া আরও শত শত মানুষ রাবার বুলেট বা টিয়ার গ্যাসের আঘাতে জখম হয়েছেন।

এদিকে ইসরায়েলি সেনাবাহিনী বলছে, নাবলাসের দক্ষিণে গিভাট ইভিয়েটার এলাকায় দাঙ্গা উসকে দেওয়া হয়েছিল। পরিস্থিতি নিয়ন্ত্রণে গুলি চালালে এক ফিলিস্তিনি নিহত হয়।

দাঙ্গার সময় শত শত ফিলিস্তিনি টায়ারে আগুন ধরিয়ে দেয় এবং পাথর ছুড়েছে বলে অভিযোগ করেছে ইসরায়েলি বাহিনী।

১৯৬৭ সালে ছয় দিনের যুদ্ধে পশ্চিম তীর দখল করে নেয় ইসরায়েল। কিন্তু পশ্চিম তীর ফিলিস্তিনিদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। কারণ, তারা সেখানে ভবিষ্যত রাষ্ট্রের স্বপ্ন দেখে।

জেএইচ/চখ

এই বিভাগের আরও খবর