chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ইংলিশদের ৯ উইকেটে হারাল অস্ট্রেলিয়া

ক্রীড়া ডেস্ক: ব্রিজবেন টেস্টে ইংলিশদের ওপর প্রথম তিনদিনই ছড়ি ঘুরিয়েছে অস্ট্রেলিয়া। কেবল তৃতীয় দিনের শেষ ভাগটা নিজেদের করে নিতে পেরেছিল ইংল্যান্ড। কিন্তু চতুর্থ দিনে এসে আবারও স্বাগতিকদের দাপট।

অস্ট্রেলিয়ার দুর্দান্ত বোলিংয়ের সামনে মুখ থুবড়ে পড়ে মাত্র ২০ রানের লক্ষ্য ছুঁড়ে দিতে পারে ইংল্যান্ড। এই লক্ষ্যে ব্যাট করতে নেমে ৯ উইকেটের বিশাল জয় তুলে নিয়েছে অস্ট্রেলিয়া আর অ্যাশেজে ১-০ ব্যবধানে লিড নিয়েছে।

তৃতীয় দিনে ২৭৮ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে ইংল্যান্ড। এরপর ৬১ রানে দুই ওপেনারকে হারানো ইংলিশদের হাল ধরেন অধিনায়ক জো রুট এবং ডেবিড মালান। ডেবিড মালান ৮০ এবং জো রুট ৮৬ রানে অপরাজিত থাকেন আর দিন শেষ করেন ২২০ রানে।

তবে চতুর্থ দিনে এসে ধসে পড়ে ইংলিশদের ব্যাটিং লাইনআপ। দিনের চতুর্থ ওভারের ৪র্থ বলে গতদিনে অপরাজিত থাকা  মালানকে তুলে নেন নাথান লায়ন। গতদিনের রানের সঙ্গে মাত্র ২ রান যোগ করে ফেরেন মালান (৮২)। এরপর আর ক্রিজে টিকতে পারেনি ইংলিশ কোনো ব্যাটারই। মালান ফেরার দুই ওভার পরে ব্যক্তিগত ৮৯ রানে এবং দলীয় ২২৯ রানে ক্যামেরুন গ্রিনের শিকার হয়ে ফেরেন জো রুট।

২২০ রানে দিন শুরু করে ২২৯ রানেই গতদিনের দুই অপরাজিত ব্যাটার ফিরলেন প্যাভিলিয়নে। এরপর ২৩৪ রানে ওলে পোপ (৪) ফেরেন লায়নের দ্বিতীয় শিকার হয়ে। ষষ্ঠ উইকেটে জস বাটলারের সঙ্গে ৩২ রানের জুটি গড়ে কিছুটা চাপ সামাল দেন বেন স্টোকস। কিন্তু প্যাট কামিন্সের বলে গ্রিনের হাতে ক্যাচ দিয়ে ১৪ রান করে স্টোকস যখন ফিরছেন তখনও ইংলিশরা পিছিয়ে আছে ১২ রানে। স্টোকস ফেরার পর স্কোরবোর্ডে মাত্র ৪ রান যোগ হতেই ফিরতে হয় জস বাটলারকেও। আউট হওয়ার আগে ২৩ রান করেন বাটলার। পরে ২৯৭ রানে অলআউট হয় ইংলিশরা আর অজিদের সামনে মাত্র ২০ রানের জয়ের লক্ষ্য দাঁড়ায়।

২০ রানের লক্ষ্যে অ্যালেক্স ক্যারি এবং মার্কাস হ্যারিসকে উদ্বোধনী জুটিতে ব্যাট করতে পাঠায় অস্ট্রেলিয়া। ক্যারি ২৩ বলে ৯ রান করে ফিরেন রবিনসনের শিকার হয়ে। ক্যারি ফিরলে মার্নাস লাবুশেন আসেন ক্রিজে। ক্যারি ফেরার পরের বলেই বাউন্ডারি হাঁকিয়ে অজিদের ৯ উইকেটের জয় এনে দেন হ্যারিস। তিনি ১০ বলে করেন ৯ রান আর লাবুশেন কোনো বল না খেলেই অপরাজিত থাকেন।

এর আগে প্রথম ইনিংসে প্যাট কামিন্সের ৫ উইকেটে ইংল্যান্ডকে ১৪৭ রানে অলআউট করে দেয় অজিরা। ওই ইনিংসে ইংলিশদের হয়ে সর্বোচ্চ ৩৯ রান করেন জস বাটলার। জবাবে ট্রাভিস হেডের ঝড়ো ১৫২, ডেভিড ওয়ার্নারের আক্ষেপের ৯৪ আর লাবুশেনের ৭৪ রানে ভর করে ৪২৫ রান তোলে অস্ট্রেলিয়া। আর লিড নেয় ২৭৮ রানের।

জেএইচ/চখ

এই বিভাগের আরও খবর