chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

উত্তরা থেকে আগারগাঁও : ১৫ কিমি. গতিতে চলল মেট্রোরেল

ঢাকা ডেস্ক : রাজধানীর উত্তরা থেকে আগারগাঁও অংশের দূরত্ব ১১ দশমিক ৫৮ কিলোমিটার। আর এ দুরত্বে সর্বোচ্চ ঘণ্টায় ১৫ কিলোমিটার গতিতে করেছে মেট্রোরেল

মেট্রোরেল প্রকল্প ব্যবস্থাপক এ বি এম আরিফুর রহমান বলেন, আগামী রবিবার (১২ ডিসেম্বর) প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে মেট্রোরেল উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলবে।

এ জন্য বৃহস্পতিবার প্রস্তুতি হিসেবে এই রুটে ছয় বগির একটি ট্রেন চলাচল করেছে। ট্রেনের গতিবেগ ছিল ঘণ্টায় ১৫ কিলোমিটার। ট্রেন এই গতিবেগেই পরিচালনা করবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) বেলা সোয়া ১১টায় ট্রেনটি উত্তরা থেকে যাত্রা শুরু করে আগারগাঁওয়ে পৌঁছায় দুপুর ১২টা ৪৭ মিনিটে।

দেশের প্রথম মেট্রোরেল পথ উত্তরা থেকে আগারগাঁও অংশ ১১ দশমিক ৫৮ কিলোমিটার দীর্ঘ। এই পথে মেট্রোরেলটি উত্তরা উত্তর, উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, পল্লবী, মিরপুর ১১, মিরপুর ১০, কাজীপাড়া ও শেওড়াপাড়া স্টেশনে থেমে থেমে দুপুর ১২টা ৪৭ মিনিটে আগারগাঁওয়ে পৌঁছায়।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি ডিএমটিসিএল সূত্রে জানা গেছে, আগামী ডিসেম্বরে দেশের প্রথম মেট্রোরেল উত্তরা থেকে আগারগাঁও অংশে বাণিজ্যিক চলাচল শুরু করা হবে।

উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০ দশমিক ১০ কিলোমিটার দীর্ঘ উড়াল রেলপথ নির্মাণের কাজ চলছে। প্রকল্পের সার্বিক অগ্রগতি হয়েছে ৭২ শতাংশ। প্রকল্পে ব্যয় হবে ২২ হাজার কোটি টাকা।

মেট্রোরেল প্রজেক্ট ম্যানেজার এ বি এম আরিফুর রহমান বলেন, পরীক্ষামূলক বলে এ চলাচলে যাত্রী পরিবহণ করা হবে না। মূলত রেললাইন, বৈদ্যুতিক সঞ্চালন লাইন ও স্টেশনের যাবতীয় প্রস্তুতি পরীক্ষা করার জন্য আজ এই রুটে মেট্রোরেল চালানো হয়।

এরআগে মিরপুর-১০ নম্বর পর্যন্ত মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল সীমাবদ্ধ ছিল।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর