chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

২০২২ সালে শিক্ষা প্রতিষ্ঠানে ৮৫ দিন ছুটির অনুমোদন

শিক্ষা ডেস্ক : ২০২২ শিক্ষাবর্ষের সরকারি-বেসরকারি মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়গুলোর ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি অনুমোদন করেছে সরকার।

ছুটির তালিকার বিভিন্ন পরীক্ষার সময়সূচি নির্ধারণ করে বেশ কিছু নির্দেশনা দেয়া হয়েছে। এবারো প্রধান শিক্ষকের সংরক্ষিত ৩ দিনের ছুটিসহ বিভিন্ন দিবস উপলক্ষে ছুটি থাকবে মোট ৮৫ দিন।

বুধবার (৮ ডিসেম্বর) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপ-সচিব আলমগীর হুছাইনের সই করা অফিস আদেশে এ তথ্য জানা গেছে। নিদিষ্ট করা হয়েছে বিভিন্ন পরীক্ষার সময়সূচি ও ফলাফল প্রকাশের তারিখও।

এতে দেখা গেছে, আগামী ৫ ফেব্রুয়ারি সরস্বতী পূজা, ১৬ ফেব্রুয়ারি মাঘী পূর্ণিমা, ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, ১লা মার্চ শব-ই-মিরাজ/ শ্রী শ্রী শিবরাত্রি ব্রত, ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম দিবস ও জাতীয় শিশু দিবস, ১৮ মার্চ শুভ দোলযাত্রা, ১৯ মার্চ শব-ই-বরাত, ২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবস, (৩ এপ্রিল থেকে ৮ মে পর্যন্ত ৩১ দিন) এপ্রিল পবিত্র রমজান/বৈসাবি/বাংলা নববর্ষ/ইস্টার সানডে/শব-ই কদর/জুমাতুল বিদা/মে দিবস/ঈদ উল ফিতরের বন্ধ থাকবে।

এ ছাড়া আগামী ২০২২ সালের ১৫ মে বুদ্ধ পূর্ণিমা, (৩ জুলাই থেকে ১৯ জুলাই পর্যন্ত ১৫ দিন) পবিত্র ঈদ উল আজহা ও গ্রীষ্মকালীন অবকাশ, ৩১ জুলাই হিজরি নববর্ষ, ৯ আগষ্ট আশুরা, ১৫ আগষ্ট জাতীয় শোক দিবস, ১৮ আগষ্ট শুভ জন্মাষ্টমী, ২১ সেপ্টেম্বর আখেরি চাহাব সোম্বা, ঈদ-ই-মিলাদুন্নবী (সা.), দুর্গাপূজা, লক্ষ্মীপূজা ও প্রবারণা পূর্ণিমা উপলক্ষে আট দিন (১ থেকে ৯ অক্টোবর পর্যন্ত) ছুটি থাকবে।

মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানে আগামী বছরের ২৪ অক্টোবর শ্যামা পূজা, ৭ নভেম্বর ফাতেহা-ই ইয়াজদাহম, (১৫ থেকে ২৯ ডিসেম্বর) শীতকালীন অবকাশ, বিজয় দিবস, বড়দিন উপলক্ষে ১৩ দিন ছুটি থাকবে। এ ছাড়া প্রধান শিক্ষকের সংরক্ষিত ছুটি থাকবে তিন দিন।

পরীক্ষার সময়সূচি : আগামী বছরের অর্ধ বার্ষিক/প্রাক নির্বাচনী/ নির্বাচনী ও বার্ষিক পরীক্ষার সময়সূচিও নিদিষ্ট করা হয়েছে।

সূচি অনুযায়ী অর্ধ বার্ষিক/প্রাক নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে ২ জুন থেকে ১৫ জুনের মধ্যে। এ পরীক্ষার ফলাফল প্রকাশ হবে ২ জুলাই।

আর নির্বাচনী পরীক্ষা ১২ অক্টোবর থেকে ২৬ অক্টোবরের মধ্যে, ফলাফল প্রকাশ ৫ নভেম্বর। এ ছাড়াও বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৮ নভেম্বর থেকে ১১ ডিসেম্বরের মধ্যে, ফলাফল প্রকাশ ৩১ ডিসেম্বর।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর