chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

যে রোগের কোন প্রতিষেধক নেই!

চট্টলা ডেস্ক: ইসলাম পরিপূর্ণ দ্বীন বা জীবনব্যবস্থা হিসেবে জীবনের প্রত্যেক পরিস্থিতি সম্পর্কে যথাযথ দিকনির্দেশনা দিয়েছে। আল্লাহ মানুষকে সৃষ্টি করেছেন তার ইবাদত করার জন্য। শারীরিক ও মানসিকভাবে সুস্থ না থাকলে ইবাদতে আত্মস্থ হওয়া কঠিন হয়ে পড়ে।

যে কারণে ইসলামে শারীরিক ও মানসিকভাবে মুমিনরা যাতে সুস্থ থাকে সে ব্যাপারে তাগিদ দেয়া হয়েছে। রাসূল (সা.) এরশাদ করেন, ‘দুর্বল মুমিনের তুলনায় সবল মুমিন বেশি কল্যাণকর ও আল্লাহর কাছে বেশি প্রিয়। তবে উভয়ের মধ্যেই কল্যাণ রয়েছে।’ (মুসলিম)

ইসলাম সুস্থ থাকার জন্য স্বাস্থ্য পরিচর্যাকে গুরুত্ব দিয়েছে। অসুস্থ হয়ে চিকিৎসা গ্রহণের চেয়ে স্বাস্থ্যবিধি মেনে চলে সুস্থ থাকাকে ইসলাম উৎসাহিত করেছে। রাসূল (সা.) ইরশাদ করেছেন, ‘কিয়ামতের দিন বান্দাকে নিয়ামত সম্পর্কে সর্বপ্রথম যে প্রশ্নটি করা হবে তা হলো- তার সুস্থতা সম্পর্কে। তাকে বলা হবে, ‘আমি কি তোমাকে শারীরিক সুস্থতা দিইনি।’ (তিরমিজি)

মানুষ অসুস্থ হলে যাতে চিকিৎসা গ্রহণ করে সে ব্যাপারে রাসূল (সা.) অনুসারীদের উৎসাহিত করেছেন। তিনি নিজে অসুস্থ হলে চিকিৎসা গ্রহণ করতেন। রাসূল (সা.) এরশাদ করেছেন, ‘হে আল্লাহর বান্দাগণ, তোমরা চিকিৎসা গ্রহণ করো, কেননা মহান আল্লাহ তায়ালা এমন কোনো রোগ সৃষ্টি করেননি, যার প্রতিষেধক তিনি সৃষ্টি করেননি। তবে একটি রোগ আছে যার কোনো প্রতিষেধক নেই, সেটি হলো বার্ধক্য।’ (আবু দাউদ)

ইসলামে রোগাক্রান্ত হলে চিকিৎসা নেয়ার তাগিদ দেয়া হলেও হারাম জিনিসকে ওষুধ হিসেবে ব্যবহারে নিষেধ করা হয়েছে। রাসূল (সা.) ইরশাদ করেছেন, ‘আল্লাহ তায়ালা রোগ দেন, রোগের প্রতিষেধকও নাজিল করেছেন। প্রতিটি রোগের চিকিৎসা রয়েছে। সুতরাং তোমরা চিকিৎসা গ্রহণ করো তবে হারাম দ্রব্য দিয়ে চিকিৎসা নিও না।’ তিনি আরো এরশাদ করেছেন, ‘হারাম বস্তুতে আল্লাহ তায়ালা তোমাদের জন্য আরোগ্য বা রোগমুক্তি রাখেননি।-(জাদুল মাআদ) আর ইসলামের শিক্ষার মূল উৎস কুরআন ও হাদিস।

যেকোনো সমস্যা মোকাবেলায় প্রথমেই তাই এ দু’টি উৎসের দিকেই ফিরে যেতে হবে। রাসূলুল্লাহ (সা.)’র এ জীবনাদর্শ যাকে আমরা হাদিস ও সুন্নাহ হিসেবে জানি তা হলো মূলত আল-কুরআনের প্রয়োগিক রূপ। তাই রাসূলের আদর্শই সবার জন্য অনুকরণীয় ও অনুসরণীয় হিসেবে ঘোষণা করেছেন স্বয়ং আল্লাহ।

সুতরাং, এসব শিক্ষাকে নিজেদের জীবনের বাস্তবায়ন করতে পারলে বিশ্বচিত্র পরিবর্তন হয়ে সুস্থ ও স্বাস্থ্যবান সুখী সমাজ আমরা দেখতে পেতাম। তাই চিকিৎসা সম্পর্কে ইসলামের গাইডলাইন হলো, রোগ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করা। রাসূল (সা.) এরশাদ করেন, ‘রোগ অনুযায়ী হলেই আল্লাহর হুকুমে আরোগ্য হয়।’ (মুসলিম)

এমকে/চখ

এই বিভাগের আরও খবর