chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

যাত্রী নিরাপত্তা নিশ্চিত করবে সিএমপির ‘আমার গাড়ি নিরাপদ’

নিজস্ব প্রতিবেদক: চালকের বেশে সিএনজি অটোরিকশার যাত্রীদের কাছ থেকে ছিনতাইয়ের বেশ কয়েকটি ঘটনার পর নড়েচড়ে বসেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। মাঝপথে গাড়ি নষ্ট হওয়ার কথা বলে কিছু চালক দলের অন্য সদস্যদের সহযোগীতায় কৌশলে হাতিয়ে নিচ্ছিল যাত্রীদের মূল্যবান জিনিসপত্র।বিষয়টি আমলে নিয়ে এই বাহনে চলাচলকারী যাত্রীদের নিরাপদের স্বার্থে ‘আমার গাড়ি নিরাপদ’ কার্যক্রম হাতে নিয়েছে সিএমপি

সোমবার (৬ ডিসেম্বর) দুপুরে দামপাড়া পুলিশ লাইনে সংবাদ সম্মেলনে এই কার্যক্রমের উদ্বোধন করেন সিএমপি কমিশনার সালেম মোহাম্মদ তানভীর।

এসময় তিনি বলেন, সিএনজি অটোরিকশায় যাত্রীদের নিরাপত্তার বিষয়টি মাথা রেখে এই উদ্যোগ শুরু করা হয়েছে। বিশেষ করে নারী ও শিশুরা এক্ষেত্রে সর্বোচ্চ সুবিধা পাবেন। এতে করে যাত্রী ছাড়াও চালকদের মাঝে অপরাধ করার প্রবণতা কমে আসবে।

সংবাদ সংবাদ জানানো হয়, বৈধ কাগজপত্রের মধ্যে দিয়ে নির্দিষ্ট ফরমে সিএনজি অটোরিকশার চালকদের ভেরিফাইড করা হবে। মালিক ও চালকদের সকল তথ্য পুলিশ সার্ভারে জমা রেখে প্রত্যেককে আলাদা ওআর কোড এবং নিউম্যারিক আইডি কার্ড প্রদান করা হবে। যাত্রীরা ওআর ও আইডি কার্ড স্ক্যান করে চালকদের তথ্য জানতে পারবেন।

প্রাথমিকভাবে নগরের টাইগারপাস, নিউ মার্কেট, বহাদ্দারহাট, জিইসি মোড়, বাদমতলী, অলংকার, মইজ্জারটেক সিমেন্ট ক্রসিং ট্রাফিক পুলিশ বক্স থেকে গাড়ির মালিকের জাতীয় পরিচয়পত্র, রেজিস্ট্রেশন সার্টিফিকেট,ফিটনেশ সার্টিফিকেট, গাড়ির ট্যাক্স টোকেন, রুট পারমিট, চালকের ড্রাইভিং লাইসেন্স, চালকের জাতীয় পরিচয়পত্র দিয়ে নিবন্ধন করতে হবে। যাত্রীরা সিএনজি অটোরিকশায় প্রিন্টেড কপি দেখে গাড়ি নিবন্ধনের বিষয়টি সম্পর্কে জানতে পারবে।
উদ্বোধনী অনুষ্ঠানে অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) শ্যামল কুমার নাথ, অতিরিক্ত পুলিশ কমিশনার(ক্রাইম অ্যান্ড অপারেশন) মো. শামসুল আলম, অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) সানা শামীনুর রহমান, উপপুলিশ কমিশনার (সদর) মো. আমির জাফরসহ পুলিশের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা ও পরিবহন মালিক শ্রমিক নেতরা উপস্থিত ছিলেন।

আরকে/নচ

এই বিভাগের আরও খবর