chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বৃষ্টিতে মধ্যাহ্নভোজ শেষেও বন্ধ রয়েছে খেলা

ক্রীড়া ডেস্ক: বৃষ্টির কারণে ঢাকা টেস্টে দ্বিতীয় দিনের খেলা এখনো মাঠে গড়ায়নি। প্রথম দিন আলোক স্বল্পতার কারণে ৩৩ ওভার বাকি থাকতেই সমাপ্ত টানতে হয়েছে। তাই আজ খেলা শুরু হওয়ার কথা ৩০ মিনিট আগে। কিন্তু দ্বিতীয় দিনও মাঠে বৃষ্টির বাগড়া।

মাঠ পর্যবেক্ষণের পর আম্পায়াররা সিদ্ধান্ত দেন বেলা ১১টা ২০ মিনিটে শুরু হবে খেলা। কিন্তু বৃষ্টির কারণে সেটিও হচ্ছে না। ইতোমধ্যে মধ্যাহ্নভোজের বিরতি ঘোষণা করে আম্পায়াররা জানিয়ে দেন মাঠ উপযোগী থাকলে খেলা শুরু হবে। এতে দ্বিতীয় দিনের প্রথম সেশন পুরোটাই নষ্ট হলো। দিনের খেলা হবে দুই সেশনের।

প্রথম সেশন পণ্ড হবার পর দ্বিতীয় সেশন নিয়েও কোন আশার বানী নেই। থেমে থেমে গুঁড়িগুঁড়ি বৃষ্টি হচ্ছে। ১২টা ১০ মিনিটে মধ্যাহ্নভোজের বিরতি শেষেও খেলা শুরু করা যাচ্ছে না।

ঢাকা টেস্টের প্রথম দিনে বাবর আজম ও আজহার আলির ব্যাটে সুবিধাজনক অবস্থানে আছে পাকিস্তান। প্রথম দিন শেষে সফরকারী দলের সংগ্রহ ৫৭ ওভারে দুই উইকেটে ১৬১ রান। ৯৯ বলে ৬০ রানে অপরাজিত রয়েছেন বাবর আজম। ১১২ বল খেলে ৩২ রান করে তাকে সঙ্গ দিচ্ছেন আজহার আলি।

বাংলাদেশের প্রাপ্তি শুধু প্রথম সেশনের দুই উইকেট। দ্বিতীয় সেশনে কোন উইকেট নিতে পারেনি বাংলাদেশ। আলোক স্বল্পতার কারণে চা বিরতির পর আর মাঠে গড়ায়নি দিনের খেলা।

এর আগে দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে টস হেরেছে বাংলাদেশ। টস জিতে ব্যাটিং নেন পাক অধিনায়ক বাবর আজম। মুমিনুল জানালেন, টস জিতলে তিনিও আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিতেন।

বোলিংয়ে এসে শুরু থেকেই সুইংয়ের দেখা পান টাইগার পেসাররা। নতুন বল হাতে ভালোই শুরু করেন এবাদত-খালেদ। আউটের সুযোগও তৈরি করেছিলেন এবাদত। ম্যাচের দশম ওভারেই সাকিবকে আক্রমণে আনেন বাংলাদেশ অধিনায়ক। এরপর দুই প্রান্ত থেকেই স্পিনারদের আক্রমণে আনেন মুমিনুল। অবশেষে ১৯তম ওভারে তাইজুলের হাত ধরেই প্রথম উইকেটের দেখা পেল বাংলাদেশ। ব্যক্তিগত ২৫ রানে তাইজুলের ঘূর্ণিতে বোল্ড হন শফিক। তার বিদায়ে ভাঙে ৫৯ রানের জুটি।

চট্টগ্রাম টেস্টে ব্যাট হাতে একাই বাংলাদেশকে হারিয়েছিলেন পাকিস্তানি ওপেনার আবিদ আলি। দুই ইনিংসে একটি সেঞ্চুরি এবং একটি হাফ-সেঞ্চুরিতে একাই ২২৪ রান করেছিলেন তিনি। এবার আবিদের ব্যাট ভয়ঙ্কর হয়ে উঠার আগেই তাকে সাজঘরে ফেরালেন টাইগার স্পিনার তাইজুল ইসলাম। রান নিতে মরিয়া হয়ে তাইজুলকে কাট করতে চেয়েছিলেন আবিদ। তেমন টার্ন না করায় সরাসরি স্ট্যাম্পে আঘাত হানে আবিদের। বোল্ড আউট হয়ে সাজঘরে ফেরার আগে আবিদ আলি করেছেন ৩৯ রান। ক্রিজে দুই নতুন ব্যাটসম্যান বাবর আজম ও আজহার আলী।

মধ্যাহ্ন বিরতির পর প্রথম ওভারেই পেসার এবাদতকে আনেন মুমিনুল। পরের ওভার তাইজুল এবং তারপরের ওভারটি করেছেন মেহেদী হাসান। টানা তিন ওভারে পেসার, বাঁহাতি স্পিনার ও ডানহাতি স্পিনার ব্যবহার করলেন মুমিনুল।

মধ্যাহ্ন বিরতির পর ৫০ মিনিট খেলা না হতেই শীতকালে শুরু হয় অসময়ের বৃষ্টি। ২৫ মিনিট বন্ধ থাকার পর আবার খেলা শুরু হয়। দুই উইকেট তুলে নিয়ে পাকিস্তানকে চেপেই ধরেছিলো বাংলাদেশ। কিন্তু তৃতীয় উইকেটে অপ্রতিরোধ্য ৯১ রানের জুটি গড়ে দলকে টানছে বাবর এবং আজহার। এরই মধ্যে ব্যক্তিগত ফিফটি পূর্ণ করেছেন বাবর। দ্বিতীয় সেশনে বাবর আজম ও আজহার আলীর ব্যাটে দাপট দেখাচ্ছে পাকিস্তান। এ সেশনে কোনো উইকেট নিতে পারেনি বাংলাদেশ। দিনের শেষ সেশনে মেঘাচ্ছন্ন আকাশ থাকায় মাঠে আলোর স্বল্পতা সৃষ্টি হয়। আলোক স্বল্পতার কারণে ৩৩ ওভার বাকি থাকতেই সমাপ্ত টানতে হয় ঢাকা টেস্টের প্রথম দিনের খেলা।

এ ম্যাচে বাংলাদেশের জার্সিতে অভিষেক হয়েছে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী মাহমুদুল হাসান জয়ের। প্রথম টেস্টে জয় তুলে নিয়ে এরই মধ্যে সিরিজে এগিয়ে আছে পাকিস্তান।

চট্টগ্রাম টেস্টে টপ অর্ডার ভালো করতে পারেনি। এ সুযোগে কপাল খুলল অনূর্ধ্ব–১৯ দল থেকে উঠে আসা ব্যাটসম্যান মাহমুদুল হাসানের। টেস্ট ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটছে ২১ বছর বয়সী এ ব্যাটসম্যানের। ৮টি প্রথম শ্রেণির ম্যাচে ৪১ গড়ে ৫৭৪ রান করেছেন মাহমুদুল। ২টি শতকও আছে। অনূর্ধ্ব–১৯ বিশ্বকাপ জিতিয়েছেন বাংলাদেশকে। বাংলাদেশের ৯৯তম টেস্ট ক্রিকেটার হিসেবে অভিষেক হচ্ছে জয়ের। সবশেষ টেস্টে অভিষেক হয়েছিল ইয়াসির আলী রাব্বীর। সাকিব আল হাসান দলে ফেরায় সুযোগ হয়নি ইয়াসিরের।

ব্যাকআপ ওপেনার হিসেবে জয়কে চট্টগ্রাম টেস্টে নেওয়া হয়েছিল। যুব বিশ্বকাপজয়ী এই ক্রিকেটারের জাতীয় ক্রিকেট লিগে পারফরম্যান্স ছিল ঈর্ষণীয়। ২ সেঞ্চুরি ও ১ হাফ সেঞ্চুরিতে ৩৪৫ রান করেছেন। সর্বোচ্চ রান ১২১, গড় রান ৫৭.৫০।

তিন পরিবর্তন নিয়ে মাঠে নামে বাংলাদেশ। আবু জায়েদের জায়গায় সুযোগ পান খালেদ হোসেন। ইয়াসির আলীর জায়গায় ফিরেন সাকিব এবং সাইফ হাসানের জায়গায় আন্তর্জাতিক অভিষেক হয় মাহমুদুলের। এছাড়া আড়াই বছর পর একাদশে ফিরেন খালেদ। সবশেষ তিনি খেলেছেন হ্যামিল্টনে নিউজিল্যান্ডের বিপক্ষে, ২০১৯ সালের মার্চে।

জেএইচ/চখ

 

এই বিভাগের আরও খবর