chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

৮০০’র চূড়ায় রোনালদো

স্পোর্টস ডেস্ক: ফুটবল ইতিহাসের সর্বকালের সর্বোচ্চ গোলদাতাদের ছাড়িয়েছেন অনেক আগেই। কেবল ক্লাব ফুটবল নয়, আন্তর্জাতিক ফুটবলেও গোল করার দিক দিয়ে সবাইকে ছাড়িয়ে এককভাবে চূড়ায় ক্রিস্টিয়ানো রোনালদো

ক্যারিয়ারে আরও এক মাইলফলক স্পর্শ করলেন পর্তুগিজ এই মহাতারকা। ওল্ড ট্রাফোর্ডে আর্সেনালের বিপক্ষে ম্যাচের ৫২তম মিনিটে গোল করে এই মাইলফলক ছুঁয়ে ফেলেন রোনালদো।

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে রোনfলদোর ধার যেন বেড়েই চলেছে। একের পর এক গোল করে দলকে জিতিয়ে চলেছেন। ক্লাব পাল্টেছে, পাল্টেছে কোচ তবে চিরচেনা রোনালদো রয়ে গেছেন রোনালদোই। গোলমুখে বল পেলে আর যেন রক্ষে নেই কারো।

ক্যারিয়ার গোলের হিসেবে সব সেরাদের বেশ আগেই পেছনে ফেলেন রোনালদো। পেলের হিসেবে তার ৭৬৭ গোল পর্তুগাল অধিনায়ক ছাপিয়ে যান গত মার্চে। এরপর পেছনে ফেলেন ব্রাজিলের আরেক বিশ্বকাপ জয়ী তারকা রোমারিওর ৭৭২ গোলকে।

রোনালদোর ৮০১ গোলের মধ্যে সর্বোচ্চ ৪৫০টি গোল করেছেন রিয়াল মাদ্রিদের জার্সি গায়ে। এরপর ১৩০ গোল এসেছে ম্যানচেস্টার ইউনাইটেডের জার্সিতে। পর্তুগালের হয়ে ১১৫টি, জুভেন্টাসের হয়ে করেছেন ১০১টি গোল আর স্পোর্টিং লিসবনের হয়ে রোনালদোর গোল সংখ্যা ৫টি।

ইতিহাস তো আগেই গড়েছেন। এবার নতুন এক চূড়ায় ক্রিস্টিয়ানো। তবে আগের প্রজন্মের ফুটবলে ও ছোট ছোট লিগগুলোর পরিসংখ্যান নিয়ে সুনিশ্চিত হওয়াটা কঠিন। তবে আনঅফিসিয়াল পরিসংখ্যানবিদদের সংগঠন ‘আরএসএসএসএফ’’ এর হিসাব অনুযায়ী, সাবেক অস্ট্রিয়া ও তৎকালীন চেকোস্লোভাকিয়ার স্ট্রাইকার জোসেফ বিকান কমপক্ষে ৮০৫ গোল নিয়ে আছেন তালিকায় সবার ওপরে।

তবে এই তালিকাতেও সবার ওপরে উঠতে রোনালদোর আর প্রয়োজন মাত্র ৪টি গোল।গত সেপ্টেম্বরে দ্বিতীয় মেয়াদে ইউনাইটেডে ফেরার পর থেকে এই নিয়ে লিগে তার গোল হলো ৬টি। সব প্রতিযোগিতা মিলিয়ে সংখ্যাটা ১২। ক্যারিয়ার গোল বেড়ে হলো ৮০১, এক হাজার ৯৭ ম্যাচে।

জেএইচ/চখ

এই বিভাগের আরও খবর