chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

সূচকের বড় উত্থানে লেনদেন পুঁজিবাজারে

ksrm

চট্টলা ডেস্ক: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (০১ ডিসেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন চলছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। এদিন লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৯০ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৭৯৩ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ১৯ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩২ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৪২৫ ও ২৫৪৮ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ১৬১ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৩০৫টির, কমেছে ১৭টির এবং অপরির্বতিত রয়েছে ১৫টি কোম্পানির শেয়ার।

এদিন সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো- ওয়ান ব্যাংক, একমি লিমিটেড, বেক্সিমকো লিমিটেড, আইএফআইসি ব্যাংক, ফার্স্ট ব্যাংক, সোনালী পেপার, আলিফ, এনআরবিসি ব্যাংক, বেক্সিমকো ফার্মা ও ফরচুন সু।

এর আগে লেনদেন শুরুর প্রথম পাঁচ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ১২১ পয়েন্ট। সকাল ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরও সাত পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১২৫ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৮২৯ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ১৩৭ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৭৫২ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়।

এদিন সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে চার কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এ সময় ৫৬টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে সাতটি কোম্পানির দর। অপরিবর্তিত রয়েছে ছয়টি কোম্পানি শেয়ারের দর।

জেএইচ/চখ

 

এই বিভাগের আরও খবর
Loading...