chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে ২৬ ইউনিয়নে ভোটগ্রহণ শেষ, চলছে গণনা

নিজস্ব প্রতিবেদক: কেন্দ্রে গোলাগুলি ও দুই পক্ষের সমর্থকদের সংঘর্ষের মধ্য দিয়ে তৃতীয় ধাপে চট্টগ্রামের রাঙ্গুনিয়া ও হাটহাজারীর ২৬টি ইউনিয়নে ভোটগ্রহণ শেষ হয়েছে। রোববার (২৮ নভেম্বর) সকাল আটটায় ভোটগ্রহণ শুরু হয়ে শেষ হয় বিকেল ৪টায়। চলছে ভোট গণনা।

এদিকে নির্বাচন চলাকালে দুপুর ১২টার দিকে কাটাখালী সরকারি কেন্দ্রে গুলি ও ছমদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে সংঘর্ষের খবর আসে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আধা ঘণ্টা ওই দুটি কেন্দ্রে ভোটগ্রহণ বন্ধ রাখা হয়। এসময় ইসলামী আন্দোলন বাংলাদেশের হাতপাখা প্রার্থী মো. জাবদে হামলার শিকার হয়েছেন বলে অভিযোগ করেছেন।

এছাড়া হাটহাজারী ফতেপুর ইউনিয়নে দুটি কেন্দ্রের বাইরে পরিত্যক্ত অবস্থার ব্যালেট পেপার পাওয়ার খবর পাওয়া গিয়েছে। তবে শান্ত ও সুষ্ঠু পরিবেশে সব কয়েকটি কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠিত দুই উপজেলার মধ্যে রাঙ্গুনিয়া ও হাটহাজারীর ২৬ টি ইউনিয়নে ২০৮টি কেন্দ্রে ভোটগ্রহণ হয়। এর মধ্যে হাটহাজারী চিকনদন্ডি ও রাঙ্গুনিয়ার লালানগর ইউপিতে ইভিএমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে।

একইদিন রাউজান উপজেলার ১৪ ইউনিয়নে নির্বাচন হওয়ার কথা থাকলেও চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত সদস্য পদের সবকটিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় সেখানে কোনও ইউনিয়নে নির্বাচন হচ্ছে না।

হাটহাজারীর ১৩ ইউনিয়নে মধ্যে গুমানমর্দ্দন ও মেখল ইউনিয়নে ক্ষমতাসীন আ.লীগ মনোনীত প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হওয়ায় এই দুই ইউনিয়নে চেয়ারম্যান পদে নির্বাচন অনুষ্ঠিত হয়নি। ১১ ইউনিয়নে চেয়ারম্যান পদে লড়ছেন ৩৭ জন প্রতিদ্বন্দ্বী। মোট ১৩ ইউনিয়নে সংরক্ষিত সদস্য পদে ৯২ জন, সাধারণ সদস্য পদে ৪৭০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

হাটহাজারী উপজেলায় ১৩ ইউনিয়নে ১২২টি ভোটেকেন্দ্রের ৬৩৩টি কক্ষে দুই লাখ ৫৬ হাজার ৯৯৩ জন ভোটার রয়েছেন। এর মধ্যে এক লাখ ৩১ হাজার ৯১৪ জন পুরুষ ও মহিলা ভোটার রয়েছে এক লাখ ২৫ হাজার ৭৯ জন।

অপেরদিকে রাঙ্গুনিয়ার ১৩টি ইউনিয়ন পরিষদের ৮টি ইউপিতে বিনা ভোটে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন আ.লীগ সমর্থিত প্রার্থীরা। তবে এসব ইউনিয়নে অন্যান্য পদে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

এ ছাড়া বাকি ৫টি ইউনিয়নে চেয়ারম্যান পদে লড়ছেন ১০ জন প্রতিদ্বন্দ্বী। সর্বমোট ১৩ ইউনিয়নে সাধারণ সদস্য পদে ৩১৫ জন এবং সংরক্ষিত নারী সদস্য পদে ১০৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। উপজেলার ১৩টি ইউনিয়নে ১১৮টি ভোটকেন্দ্রে এবার ৫৯৪টি ভোটকক্ষ করা হয়েছে । এছাড়া অস্থায়ী ভোটকক্ষ রয়েছে ৪৪টি। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ১২ হাজার ২৭ ও নারী ভোটার রয়েছে ১ লাখ ৪১০ জন।

এদিকে নির্বাচন ঘিরে যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রতিটি কেন্দ্রে আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছিল।

আরকে/এমআই

এই বিভাগের আরও খবর