chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

করোনার নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ নিয়ে উদ্বেগ

চট্টলা ডেস্ক : করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্টের নাম হচ্ছে ‘ওমিক্রন’। বিশ্ব স্বাস্থ্য সংস্থা শুধু নামই রাখেনি, ওমিক্রনের নামের সঙ্গে জুড়ে দিয়েছে তিনটি শব্দ- ‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’ মানে উদ্বেগের ভ্যারিয়েন্ট। এদিকে ওমিক্রনের বিস্তার ঠেকাতে দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ স্থগিত করছে বাংলাদেশ। এমটাই জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

এদিকে বিশেষজ্ঞরা বলেছেন, স্বাস্থ্যবিধি মানায় যে উদাসীনতা দেখা যাচ্ছে এতে করে আগামী ফেব্রুয়ারি বা মার্চে আবার সংক্রমণ বাড়ার আশঙ্কা রয়েছে। সে ক্ষেত্রে আবারও কড়াকড়িভাবে স্বাস্থ্যবিধির বিষয়ে পদক্ষেপ নিতে হবে।

এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়েছে, ভারতের বেঙ্গালুরুতে গতকাল শনিবার আফ্রিকা ফেরত দুই নাগরিকের দেহে মিলেছে করোনাভাইরাসের ভয়ংকর প্রজাতি ‘ওমিক্রন’।

বেঙ্গালুরু গ্রামীণের ডেপুটি কমিশনার কে শ্রীনিবাসন বলেছেন, পয়লা নভেন্বর থেকে ২৬ নভেম্বর পর্যন্ত ৯৪ জন দক্ষিণ আফ্রিকা থেকে বেঙ্গালুরুতে এসেছেন। তাদের মধ্যে ২ জনের শরীরে করোনা ভাইরাস পাওয়া গিয়েছে। বিপজ্জনক তালিকাভুক্ত দেশ থেকে এখনও ভারতে এসেছে ৫৮৪ জন।

ওমিক্রন নিয়ে এরই মধ্যে বিশ্বজুড়ে উদ্বেগ তৈরি হয়েছে। এর মধ্যে দক্ষিণ আফ্রিকা ও প্রতিবেশী দেশগুলোর সঙ্গে ফ্লাইট বাতিল করেছে যুক্তরাজ্য। একই সঙ্গে ওই দেশগুলো থেকে আসা ব্রিটিশ ভ্রমণকারীদেরও কোয়ারেন্টিনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মাইদুল ইসলাম প্রধান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গতকাল শনিবার সকালে সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিতব্য ‘ওয়ার্ল্ড হেলত অ্যাসেম্বলি সেকেন্ড স্পেশাল সেশন’ এ অংশ নিতে যাত্রাকালে এক অডিও বার্তায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেন, নতুন শনাক্ত হওয়া করোনার ‘ওমিক্রন’ বি.১.১.৫২৯ নামের ভ্যারিয়েন্টের বিস্তার ঠেকাতে দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ স্থগিত করছে বাংলাদেশ।

মন্ত্রী বলেন, সম্প্রতি আফ্রিকাসহ ইউরোপের কিছু দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন নামক করোনার নতুন একটি ভ্যারিয়েন্ট। এ বিষয়ে দেশের স্বাস্থ্য মন্ত্রণালয় অবগত রয়েছে। প্রয়োজনীয় ব্যবস্থাও গ্রহণ করা হচ্ছে। এই ভাইরাসটি করোনার অন্যান্য ভ্যারিয়েন্টের তুলনায় কিছুটা বেশি অ্যাগ্রেসিভ।

ভাইরাসটি নিয়ে আতঙ্কিত না হয়ে দেশবাসীকে কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আফ্রিকার সঙ্গে আমাদের যোগাযোগ স্থগিত করা হচ্ছে। সব বিমানবন্দর, স্থলবন্দর বা দেশের সব প্রবেশপথে স্ক্রিনিং আরও জোরদার করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। সারা দেশে স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলতে ও মাস্ক পরতে জেলা প্রশাসনকে নির্দেশনা দেওয়া হচ্ছে। জাহিদ মালেক বলেন, বিশ্বের আক্রান্ত অন্যান্য জায়গা থেকেও যারা আসবে, তাদের বিষয়েও সতর্কতা অবলম্বন করতে হবে। স্ক্রিনিং ছাড়া যেন আক্রান্ত দেশের কোনো ব্যক্তি দেশে প্রবেশ করতে না পারে, সে ব্যাপারে সংশ্লিষ্ট শাখাগুলোকেও নির্দেশনা দেওয়া হয়েছে।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো থেকে জানা গেছে, ওমিক্রণের প্রথমে নাম ছিল বি.১.১.৫২৯। কিন্তু এ নামে ভীতিটা ঠিক সেভাবে বোঝানো যাচ্ছিল না। এজন্যই নতুন করোনাভাইরাসটির নাম বদলে গ্রিক ভাষার ১৫তম অক্ষরের সঙ্গে মিলিয়ে রাখা হয় ওমিক্রন, যাকে প্রকাশ করা হয় ইংরেজি ‘ও’ অক্ষর দিয়ে। ভাইরাসটির আকৃতির সঙ্গে মিল রেখেই এমন নাম।

করোনাভাইরাসের এর আগের নামগুলো ছিল যথাক্রমে-আলফা, বেটা, গামা ও ডেল্টা। আগের প্রতিটি ভ্যারিয়েন্টের সঙ্গেই কোনো না কোনো দেশের নাম জড়িয়ে ছিল। কিন্তু ওমিক্রনের উপস্থিতি পাওয়া গেছে একইসঙ্গে কয়েকটি দেশে। বিশেষ করে সাউথ আফ্রিকা, বতসোয়ানা, হংকংয়ে এটি ছড়িয়ে পড়েছে বেশি। বিবিসির খবর অনুযায়ী ইউরোপে এখন পর্যন্ত শুধু বেলজিয়ামে একজন ওমিক্রন আক্রান্ত পাওয়া গেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড-১৯ বিষয়ক কারিগরি কমিটির প্রধান মারিয়া ভন কারখোভ বলেন, ‘ওমিক্রন, বি১.১.৫২৯কে উদ্বেগের ভ্যারিয়েন্ট বলা হচ্ছে। কারণ এর ভেতর দুশ্চিন্তা করার মতো কিছু বৈশিষ্ট্য দেখা গেছে।’

মারিয়া তার টুইটারে আরও বলেন, ‘এই ভ্যারিয়েন্টে অনেক মিউটেশন দেখা গেছে। কিছু মিউটেশন (জিনগত পরিবর্তন) সত্যিই উদ্বেগের।’ বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, সাউথ আফ্রিকায় যে গতিতে এটি ছড়াচ্ছে, তাতে ধরে নেওয়া যায়, এটি আগেরগুলোর চেয়েও রোগ প্রতিরোধ ব্যবস্থাকে ফাঁকি দেওয়ার ক্ষমতা বেশি রাখে।

এদিকে করোনার নতুন এ ভ্যারিয়েন্টকে মাথায় রেখে বুস্টার ডোজ নিয়ে দ্রুত কাজ শুরু করার কথা জানিয়েছে টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান মডার্না।

অন্যদিকে, নতুন এই ভ্যারিয়েন্ট নিয়ে বাংলাদেশের সতর্ক হওয়া প্রয়োজন কতটুকু-এমন প্রশ্নের উত্তর জানতে চাইলে কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লা সাংবাদিকদের বলেন, নতুন ভ্যারিয়েন্ট নিয়ে প্রাথমিক কিছু ধারণা পাওয়া গেছে। তবে এর ছড়ানোর ক্ষমতা ও তীব্রতা বাড়াতে পারে। ভ্যাকসিন প্রটেকশনকে এটি এসকেপ (টিকা কাজ করবে কিনা) করবে কি না-এই কথাগুলোও ওঠে আসছে। এ কারণেই মূলত বিশ্বের কয়েকটি দেশ সিদ্ধান্ত নিয়েছে, কেউ দক্ষিণ আফ্রিকা থেকে এলে তাদের কোয়ারেন্টিন করতে হবে।

অধ্যাপক ডা. সহিদুল্লা আরও বলেন, বর্তমানে স্বাস্থ্যবিধি মানায় যে উদাসীনতা দেখা যাচ্ছে এতে ফেব্রুয়ারি বা মার্চে আবার সংক্রমণ বাড়ার ঝুঁকি থাকতে পারে। সেই আলোকে আবারও কড়াকড়িভাবে স্বাস্থ্যবিধির বিষয়ে পদক্ষেপ নিতে হবে। বিশেষ করে মাস্ক পরা এবং হাত ধোয়ার বিষয়টিকে গুরুত্ব দিয়ে সামনে নিয়ে আসতে হবে।

নতুন এই ভ্যারিয়েন্ট নিয়ে স্বাস্থ্য অধিদপ্তর কী ভাবছে-এমন প্রশ্নের উত্তরে অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম সাংবাদিকদের বলেন, আগামী দুই দিনের মধ্যে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত দুই মহাপরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা ও অধ্যাপক ডা. আহমেদুল কবীর কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরার্মশক কমিটির সঙ্গে বৈঠক করবেন। সেখানে এ বিষয়ে আলোচনা হবে।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেন, নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ নিয়ে অবশ্যই সতর্কতা নেওয়া উচিত। সীমান্তবর্তী এলাকা, এবং যেসব এন্ট্রি পয়েন্ট রয়েছে সেখানে সার্ভিলেন্স জোরদার করতে হবে। এয়ারপোর্টগুলোকে নজরদারিতে রাখতে হবে। সেখানে পরীক্ষার ব্যবস্থা রাখতে হবে। যদিও এরই মধ্যে সরকারের পক্ষ থেকে সব বিমানবন্দর, স্থলবন্দর বা দেশের সব প্রবেশপথে স্ক্রিনিং আরও জোরদার করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

বিশেষজ্ঞরা আরও বলেন, যেহেতু ভারতের সঙ্গে অনেক ল্যান্ডপোর্ট রয়েছে, সেখানে নজরদারি বাড়াতে হবে। পশ্চিমবঙ্গে এরই মধ্যে এই ভ্যারিয়েন্ট না এলেও রোগী বাড়ছে। সেখান থেকে আমাদের এখানে আসতেই পারে। যেটা আগেও দেখা গিয়েছে। সতর্ক থাকতে হবে। তা না হলে ডেল্টার মতো ভয়ংকর অবস্থা দেখতে হবে।

দক্ষিণ আফ্রিকা থেকে নেদারল্যান্ডসে আসা ৮৫ জন করোনা পজিটিভ : অপরদিকে, দক্ষিণ আফ্রিকা থেকে নেদারল্যান্ডসে আসা দুটি ফ্লাইটের ৬০০ যাত্রীর মধ্যে ৮৫ জন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন। নেদারল্যান্ডসের রাজধানী আমস্টারডামের শিফোল বিমানবন্দরে ঘটেছে এ ঘটনা। এক প্রতিবেদনে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, গত শুক্রবার শিফোর বিমানবন্দরে অবতরণ করে নেদারল্যান্ডের বিমান পরিষেবা সংস্থা কেএলএমের দুটি বিমান। দক্ষিণ আফ্রিকা থেকে আসা এই বিমান দুটিতে যাত্রী ছিলেন প্রায় ৬০০। নিয়ম অনুযায়ী, আগত প্রত্যেক যাত্রীকেই বিমানবন্দরে র্যাপিড টেস্ট করা হয়, সেখানেই করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হন এই ৮৫ যাত্রী।

শনিবার দেশটির স্বাস্থ্যসেবা কর্তৃপক্ষ এক বিবৃতিতে এ সম্পর্কে বলেছে, করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হওয়া এই যাত্রীরা ‘ওমিক্রন’ ধরনে আক্রান্ত কি না তা যত দ্রুত সম্ভব জানার চেষ্টা করা হচ্ছে। আপাতত এই যাত্রীদের বিমানবন্দরের নিকটস্থ হোটেলগুলোতে কোয়ারেন্টাইনে থাকতে বলা হয়েছে।

গত ২৫ নভেম্বর বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হয় বি.১.১৫২৯ নামের এই রূপান্তরিত ধরনটি, পরে গ্রিক বর্ণমালা অনুসারে যার নাম দেওয়া হয় ওমিক্রন। এরইমধ্যে এ ধরনটি দক্ষিণ আফ্রিকার বাইরে বেলজিয়াম, বতসোয়ানা, ইসরাইল ও হংকংয়ে পাওয়া গেছে ওমিক্রনে আক্রান্ত রোগীর সন্ধান।

যুক্তরাজ্যের সরকারি স্বাস্থ্য নিরাপত্তা সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে, নতুন শনাক্ত হওয়া রূপান্তরিত ধরনটির স্পাইক প্রোটিন মূল করোনাভাইরাসের চেয়ে অনেকটাই ভিন্ন। ফলে, মূল করোনাভাইরাস থেকে এর ধ্বংসাত্মক ক্ষমতা অনেক বেশি- এমন শঙ্কা উড়িয়ে দেওয়ার উপায় নেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও এক বিবৃতিতে জানিয়েছে, করোনাভাইরাসের নতুন এই ধরনটি মূল ভাইরাস ও তার অন্যান্য রূপান্তরিত ধরনগুলোর চেয়ে অনেক দ্রুতগতিতে ছড়িয়ে পড়তে বা মানুষকে আক্রান্ত করতে সক্ষম।

ডব্লিউএইচওর বিবৃতিতে আরও বলা হয়েছে, প্রাথমিক যেসব তথ্য পাওয়া গেছে সেসব পর্যালোচনা করে বোঝা যাচ্ছে- করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে ওঠা ব্যক্তিরাও ওমিক্রনে আক্রান্ত হতে পারেন। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, গত শুক্রবার দক্ষিণ আফ্রিকা থেকে আসা সব ফ্লাইটের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে নেদারল্যান্ডস। দেশটির স্বাস্থ্যমন্ত্রী হুগো ডে জঙ্গে জানিয়েছেন, দক্ষিণ আফ্রিকা থেকে রওনা হয়ে যেসব যাত্রী এখনও পথে রয়েছেন, নেদারল্যান্ডসে পৌঁছানোর পর তাদের প্রত্যেকের করোনা টেস্ট করা হবে।

এসএএস/এমআই

এই বিভাগের আরও খবর