chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

হাতি-মানুষ দ্বন্ধ নিরসনে বাঁশখালীতে কর্মশালা

নিজস্ব প্রতিবেদক : হাতি-মানুষ দ্বন্ধ নিরসন, বন্যহাতির সুরক্ষা নিশ্চিতকরণ এবং আবাসস্থল সংরক্ষণ বিষয়ক জনসচেতনতা বিষয়ক এক সচেতনমূলক কর্মশালা জলদী বন্যপ্রাণী অভয়ারণ্য রেঞ্জ আয়োজন করেছে।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) বেলা ১২ টায় চট্টগ্রাম-কক্সবাজার জেলার মধ্যবতী পুঁইছুড়ি ও টৈইটং সীমান্তবর্তী জুমপাড়া এলাকায় এ সভার আয়োজন করা হয়।

কর্মশালায় বক্তারা বলেন , বাংলাদেশে প্রায় ২৭০-৩৩০টি হাতি রয়েছে। বর্তমানে হাতিগুলো মহাবিপন্ন প্রজাতি হিসেবে বেঁচে আছে। বনজঙ্গল ও গাছপালা যেখানে বেশি থাকে মূলত হাতির আবাস সেখানে। যেহেতু এ এলাকায় হাতি-মানুষ দ্বন্ধের কারণে প্রতিনিয়ত প্রাণহানিসহ মানুষের বসতবাড়ি ও ফসলের ক্ষতি হচ্ছে সেহেতু এ এলাকার মানুষদের নিয়ে আমরা ইআরটি (এ্যালিফেন্ট রেসপোন্স টিম) গঠন করবো এবং প্রশিক্ষণ দেবো। এতে হাতি দেখলে মানুষের হাতির ওপর বৈরী মনোভাব কেটে যাবে। ফলে ক্ষয়ক্ষতি কমে আসবে।

সভায় উপস্থিত দর্শকদের প্রশ্নোত্তর পর্বের মাধ্যমে শেষ হয় এ কর্মশালা। কর্মশালায় প্রায় ৩ শতাধিক স্বেচ্ছাসেবক অংশ নেন।
বন্যপ্রাণী ও জীববৈচিত্র সংরক্ষণ ও জলবায়ু পরিবর্তন কর্মকর্তা দিপান্নিতা ভট্টাচার্য্যর সভাপতিত্বে ও জলদী অভয়ারণ্য রেঞ্জ কর্মকর্তা ও বাঁশখালী ইকোপার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা আনিসুজ্জামান শেখ এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, টৈইটং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহেদুল ইসলাম চৌধুরী, জলদী সহ-ব্যবস্থাপনা কমিটির সভাপতি সাবেক চেয়ারম্যান মোজাম্মেল হক সিকদার,পুঁইছুড়ি অভয়ারণ্য বিট কর্মকর্তা মো. ফখরুল ইসলামসহ প্রমুখ।

এসএএস/এমআই

এই বিভাগের আরও খবর