chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

স্বাক্ষ্য প্রমাণ ছাড়াই ২৩ জনকে বহিস্কার করা হয়েছে

নিজস্ব প্রতিবেদক:চট্টগ্রাম মেডিকেল কলেজে (চমেক) ছাত্রলীগের দু গ্রুপের মধ্যে একাধিক সংঘর্ষের ঘটনায় ৩০ জনকে বিভিন্ন মেয়াদে বহিস্কার করেছে কলেজ প্রশাসন। তবে ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট নয় এমন ২৩ জনকে বহিস্কার করা হয়েছে বলে দাবি করেছে ছাত্রলীগের একটি পক্ষ।

মঙ্গলবার (২৩ নভেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে অ্যাকাডেমিক কমিটির সিদ্ধান্তকে বিতর্কিত উল্লেখ করে সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছেন। একই সঙ্গে এমন সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছেন।

বিবৃতিতে বলা হয়, গত ২৯ ও ৩০ অক্টোবর কলেজের ছাত্রাবাস ও প্রাঙ্গেণে সংঘটিত ঘটনার জেরে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। এ সিদ্ধান্তে সন্ত্রাসী কর্মকাণ্ডে ১৬ জনের মধ্যে ৮ জনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়। এর পাশাপাশি ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট নয় এমন ২৩ জনেকে কোনো রকম সাক্ষ্যপ্রমাণ ছাড়া বিভিন্ন মেয়াদে বহিস্কার করা হয়েছে।

বিবৃতিতে ছাত্রলীগের এই পক্ষটি দাবি করেন, অ্যাকাডেমিক কাউন্সিল উপযুক্ত সাক্ষ প্রমাণ ছাড়াই এ সিদ্ধান্ত নিয়েছে। এ সিদ্ধান্তে ৬২ তম এমবিবিএস এর শিক্ষার্থী মাহাদি জে আকিবের ওপর সরাসরি সংশ্লিষ্ট নামধারী দুর্বৃত্ত ১৬ জনের বিরুদ্ধে সিসিটিভি ফুটেজ রয়েছে। এমনকি দায়ের করা মামলায় প্রমাণ থাকা সত্ত্বেও মাত্র সাতদিনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। বাকিদের বিরুদ্ধে কোনো শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়নি। কিন্তু ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট নয় এমন ২৩ বিরুদ্ধে কোনো রকম স্বাক্ষ্য প্রমাণ ছাড়াই শুধুমাত্র মৌখিক অভিযোগের ভিত্তিতে শাস্তিমূলক ব্যবস্তা নেওয়া হয়েছে। তাদের আত্মপক্ষ সমর্থনের কোনা সুযোগ দেওয়া হয়নি। ছাত্রলীগের রাজনীতর সাথে জড়িতদের হেনস্তা এবং ছাত্রশিবিরের এজেন্ডা বাস্তবায়নে পক্ষপাতিত্ব করতে এমন বির্তর্কিত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

এমন সিদ্ধান্তের পেছনে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ এবং বিএম চট্টগ্রাম শাখার এক চিকিৎসক নেতার প্রণীত শিক্ষার্থীরা তালিকা অনুসারে ও ব্যক্তিগত স্বার্থ হাসিলের উদ্দেশ্যে ডা. শাহেনা আক্তার, অ্যদাপক ড. মনোয়ারুল হক শামীম ও প্রণয় দত্তের প্রভাবে অ্যাকাডেমিক কাউন্সিল এমন সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে অ্যাকাডেমিক কাউন্সিল সভায় ৩০ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিস্কারের সিদ্ধান্ত হয়। একই সঙ্গে ২৭ নভেম্বর কলেজ ক্যাম্পাস খুলে দেওয়ার সিদ্ধান্ত আসে।

আরকে/নচ

এই বিভাগের আরও খবর