chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বাড়িতে আচমকা গ্যাস শেষ? জেনে নিন গ্যাস বাঁচানোর উপায়

ডেস্ক নিউজ:রান্না করার সময় হঠাৎ চুলা বন্ধ হয়ে গেলে দারুন বিপাকে পড়তে হয়। নতুন গ্যাসের সিলিন্ডার আনতে আনতে আবার কতক্ষণ সময় লাগবে, তার ঠিক নেই। 

তাই রান্নার সময় কয়েকটি বিষয় মাথায় রাখলে গ্যাসের সাশ্রয় হবে। ফলে সময়ের আগেই গ্যাস ফুরিয়ে যাওয়ার সম্ভাবনা কমে যাবে। জেনে নিন করণীয়-

রান্না শেষ হওয়ার কিছুক্ষণ আগেই গ্যাস নিভিয়ে দিন

রান্না চলাকালীন খাবার এতোটাই গরম থাকে যে, গ্যাস নিভিয়ে দেওয়ার পরেও সেই তাপ নামতে একটু সময় লাগে। ওই তাপেই আপনি বাকি রান্না সেরে নিতে পারেন। শেষ সময় পর্যন্ত গ্যাস চালিয়ে রাখার প্রয়োজন নেই। এতে গ্যাস বাঁচবে।

 

ইলেকট্রিক কেটলের ব্যবহার

অনেক বাড়িতেই ইলেকট্রিক কেটলের ব্যবহার শুধুমাত্র জল গরমের মধ্যেই সীমাবদ্ধ। কেউ কেউ অবশ্য কেটলের চা-ই বিশেষ পছন্দ করেন। তবে গরম জল আর চা ছাড়াও ইলেকট্রিক কেটলে কিন্তু অনেক রকম খাবার বানানো যায়। হাতের সামনে চটজলদি খাবার পেতে এই কেটলের কিন্তু জুড়ি মেলা ভার। সহজে বানানো যায় আর কেটলে বানানো খাবার খেতেও হয় সুস্বাদু। সেই সঙ্গে স্বাস্থ্যকরও।

 

সব উপকরণ হাতের কাছে নিয়ে রান্না করুন

অনেকেই রান্নার ফাঁকে ফাঁকে চুলা জ্বালিয়ে কখনো সবজি কাটেন আবার পেঁয়াজ-মরিচ কুচি করেন। এতে গ্যাস যে বেশি খরচ হয়। যা অনেকেই খেয়াল রাখেন না। তাই সব উপকরণ হাতের কাছে নিয়ে তারপর রান্না করুন। সময়ও কম লাগবে আবার গ্যাসও বাঁচবে।

হালকা আঁচে রান্না করুন

হালকা আঁচে রান্না করলে গ্যাস কম খরচ হয়। বিশেষজ্ঞদের মতে, এতে নাকি ১৫ শতাংশ পর্যন্ত গ্যাস বাঁচে। আর কম আঁচে রান্না করলে খাবারের স্বাদও ভালো হয়।

বেশিক্ষণ পানি ফোটাবেন না

অনেকেই ঘণ্টাখানেক সময় নিয়ে চুলার পানি গরম করে বিশুদ্ধ করে থাকেন। তবে বিশেসজ্ঞদের মতে, উচ্চতাপে মাত্র ১০-২০ মিনিট পানি ফোটালেই তা বিশুদ্ধ হয়ে যাবে।