chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আফগানিস্তানে নাটক-সিরিয়ালে নারী নিষিদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানে নাটক ও সিরিয়ালে নারী চরিত্র নিষিদ্ধ করেছে তালেবান কতৃপক্ষ। ফরাসি সংবাদ সংস্থা এএফপির বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ তথ্য জানিয়েছে।

আফগানিস্তানের গণমাধ্যমের প্রতি এটিই তালেবানের সৎকাজে উৎসাহ ও অসৎকাজে নিরুৎসাহ সম্পর্কিত মন্ত্রণালয়ের প্রথম কোনো নির্দেশনা। এর আগে তালেবান অবশ্য আফগানিস্তানের নারী টেলিভিশন সাংবাদিকদের তাদের প্রতিবেদন পাঠকালে হিজাব পরতে বলেছিল।

আফগানিস্তানের সৎকাজে উৎসাহ ও অসৎকাজে নিরুৎসাহবিষয়ক মন্ত্রণালয় নির্দেশনায় টেলিভিশন চ্যানেলগুলোকে আরও বলেছে, যেসব প্রোগ্রামে মোহাম্মদ (স.) ও নবী-রাসুলদের চরিত্রায়ন করা হয়েছে সেগুলো বন্ধ রাখতে।

ইসলাম ও আফগানিস্তানের মূল্যবোধের বিরুদ্ধে যায় এমন প্রোগ্রাম বন্ধ করতে বলা হয়েছে নির্দেশনায়। মন্ত্রণালয়ের মুখপাত্র হাকিফ মোহাজির এএফপিকে বলেন, এগুলো আইন নয়, তবে ধর্মীয় নির্দেশনা।

২০০১ সালে আফগানিস্তানে তালেবানের পতনের পর দেশটির টেলিভিশন ও রেডিও স্টেশনগুলো ঢেলে সাজানো হয়। পশ্চিমা সহায়তায় বেসরকারি বিনিয়োগে টেলিভিশন চ্যানেলগুলো আধুনিক করা হয়েছে।

এর আগে ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবান যখন ক্ষমতায় ছিল, তখন অনৈতিকতার কথা বলে আফগানিস্তানে টেলিভিশন, সিনেমা ও বিনোদনের মাধ্যমগুলো নিষিদ্ধ করা হয়েছিল।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর