chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

অক্টোবরে রেকর্ড ১৪.৫৭ মিলিয়ন কেজি চা উৎপাদন

নিজস্ব প্রতিবেদক : অনুকূল আবহাওয়া, সরকারের আর্থিক প্রণোদনা, বাণিজ্য মন্ত্রণালয় ও চা বোর্ডের নিয়মিত মনিটরিং, বাগান মালিক ও শ্রমিকদের নিরলস প্রচেষ্টার ফলে বছরের প্রথম দশ মাসে দেশের ১৬৭টি চা বাগান এবং ক্ষুদ্রায়তন চা বাগানে ৭৯.৩৩ মিলিয়ন কেজি চা উৎপাদিত হয়েছে। তবে এবছর শুধুমাত্র অক্টোবর মাসেই রেকর্ড পরিমাণ ১৪.৫৭ মিলিয়ন কেজি চা উৎপাদিত হয়েছে যা অতীতের যেকোনো মাসের উৎপাদন রেকর্ডকে ছাড়িয়ে গিয়েছে।

বৃহস্পতিবার এ বিষয়ে বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম জানান, কোভিড পরিস্থিতিতেও মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় দেশের সকল চা বাগানের সার্বিক কার্যক্রম স্বাভাবিক রয়েছে। এছাড়া চা শিল্পের জন্য বাগানগুলোকে ১২০ কোটি টাকা আর্থিক প্রণোদনা বিতরণ, স্বাস্থ্য বিধি মেনে চা নিলাম কেন্দ্র চালু রাখা, চা রপ্তানির ক্ষেত্রে প্রণোদনা, সঠিক সময়ে ভর্তুকি মূল্যে সার বিতরণ, চা শ্রমিকদের নির্ধারিত সময়ে মজুরি পরিশোধ, রেশন এবং স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণের ফলে এ বছর চায়ের উৎপাদন অনেক ভালো।

অক্টোবর মাসে রেকর্ড উৎপাদন চা শিল্পের জন্য একটি ইতিবাচক ঘটনা। চা বোর্ড চেয়ারম্যান আরও জানান, কোভিড পরিস্থিতিতেও উৎপাদনের এ ধারাবাহিকতা থেকে এটাই প্রতিয়মান হয় যে বাণিজ্য মন্ত্রণালয়, বাংলাদেশ চা বোর্ড, বাগান মালিক, চা ব্যবসায়ী ও চা শ্রমিকদের ধারাবাহিক প্রচেষ্টার ফলে চা শিল্পের সক্ষমতা অনেক বৃদ্ধি পেয়েছে।

এসএএস/নচ

এই বিভাগের আরও খবর