chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ক্ষতিকর সাত অ্যাপ সরাল গুগল

প্রযুক্তি ডেস্ক: দিন দিন স্মার্টফোনের জনপ্রিয়তা কমলেও কমছে নিরাপত্তা। কেননা নতুন কোনো ফিচারযুক্ত অ্যাপ দেখলেই ডাউনলোড করে ফেলছেন ব্যবহারকারীরা। লগইন করছেন নিজের ব্যক্তিগত ইমেইল বা ফেসবুক অ্যাকাউন্ট দিয়ে।

এতে মোবাইল হ্যাক হওয়ার ঘটনা ঘটছে অহরহ। হ্যাকারদের উপদ্রবে নিজের স্মার্টফোনটি সুরক্ষিত রাখা এখন বেশ চ্যালেঞ্জিং বিষয় হয়ে উঠেছে।

তবে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা যাতে ক্ষতিকর অ্যাপ থেকে দূরে থাকতে পারেন, এজন্য সবসময় চেষ্টা করে গুগল। আর তাই এবার ক্ষতিকর সাতটি অ্যাপকে সরিয়ে নিলো গুগল প্লে-স্টোর থেকে।

ব্যবহারকারীদের এসব অ্যাপ ডাউনলোড না করার জন্য সতর্ক করা হয়েছে। এরইমধ্যে যদি অ্যাপগুলো আপনার স্মার্টফোনে থাকে তাহলে এখনই ডিলিট করে ফেলুন। জেনে নিন কোন অ্যাপগুলো সরিয়ে নিল গুগল প্লে স্টোর-

> নাও কিউ আর কোড স্ক্যান
> ইমোজি ওয়ান কিবোর্ড
> ব্যাটারি চার্জিং অ্যানিমেশনস ব্যাটারি ওয়ালপেপার
> সুপার হিরো-এফেক্ট
> ড্যাজলিং কিবোর্ড
> ভলিউম বুস্টার লাউডার সাউন্ড ইকুয়ালাইজার
> ক্লাসিক ইমোজি কিবোর্ড

আসলে একাধিক অ্যাপের মাধ্যমে ‘ট্রোজন’ জোকার ম্যালওয়্যার অজান্তেই আপনার স্মার্টফোনে প্রবেশ করছে বলে জানিয়েছেন সাইবার বিশেষজ্ঞরা। কখন পাসওয়ার্ড হাতিয়ে আপনার অ্যাকাউন্ট সাফ করে দেবে, আপনি ঘুণাক্ষরেও টের পাবেন না।

আর যখন জানতে পারবেন, অনেক দেরি হয়ে যাবে। সেই কারণেই অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের বিপদ থেকে রক্ষা করতে সাতটি অ্যাপ সরিয়ে দিলো গুগল প্লে স্টোর।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর