chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

মার্কেট উপআইনে ক্ষতিক্ষগ্রস্থরা অগ্রাধিকার পাবেন: মেয়র

নিজস্ব প্রতিবেদক:দোকান বরাদ্দ ও ব্যবস্থাপনায় উপআইন নীতিমালা প্রণয়ন হলে ক্ষতিগ্রস্থদের অগ্রাধিকার নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। সোমবার (১৫ নভেম্বর) দুপুরে চসিকের অস্থায়ী কার্যালয়ে মার্কেট উপআইন খসড়া পর্যালোচনা গ্রহণে আয়োজিত সভায় তিনি একথা বলেন।

চসিক মেয়র বলেন, মন্ত্রাণালয়ের অনুমোদনের আলোকে মার্কেট উপআইন প্রয়োগ করা হচ্ছে। অথচ এর আগে দীর্ঘসূত্রিতার কারণে আইনটি আর্বতে পড়ে ছিল। এই আইনের মাধ্যমে মুক্তিযোদ্ধা, নারী উদ্যোক্তা, প্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তা-কর্মচারী, প্রতিবন্ধীদের একটি নির্দিষ্ট বরাদ্দ দেওয়া হবে।

সভায় আইনটির ব্যাখ্যায় মেয়র জানান, স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন ২০০৯ সালের ধারা ১২২-এ প্রদত্ত ক্ষমতাবলে সরকারের নির্দেশক্রমে চট্টগ্রাম সিটি কর্পোরেশন ২৯টি অনুচ্ছেদ সম্বলিত উপ-আইন আকারে প্রণয়ন করা হয়েছে। মার্কেটে দোকান বরাদ্দের জন্য প্রধান নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে একটি দোকান বরাদ্দ কমিটি থাকবে। কমিটি দোকান বরাদ্দের সুপারিশ প্রণয়ন ও অনুমোদনের জন্য মেয়রের নিকট উপস্থাপন করবে।

উপবিধি-৬ ধারায় দোকান বরাদ্দের অনুপাতের ক্ষেত্রে মার্কেট বা ভবন নির্মাণে ক্ষতিগ্রস্থ ব্যক্তিকে অগ্রাধিকার ভিত্তিতে দোকান বরাদ্দ প্রদানের বিধান রয়েছে। মার্কেটের অবশিষ্ট দোকানগুলোর ৭০ ভাগ সাধারণ প্রার্থীদের দেওয়া হবে।

এর মধ্যে ১০ শতাংশ নারী উদ্যোক্তারা পাবেন। বাকি শতাংশের মধ্যে মেয়র বা প্রশাসক তন্মধ্যে ৫ শতাংশ দোকান সনদপ্রাপ্ত মুক্তিযোদ্ধা বা তার পরিবারের সদস্য বা জাতীয় পর্যায়ে অবদান রেখেছেন এরূপ কোনো ব্যক্তি বা তার পরিবারের সদস্য ৩ শতাংশ করপোরেশন বা স্থানীয় সরকার বিভাগে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীদের জন্য এবং ২ শতাংশ দোকান প্রতিবন্ধীদের জন্য বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

পর্যালোচনা সভায় চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলম, প্রধান রাজস্ব কর্মকর্তা মো. নজরুল ইসলাম, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফা বেগম নেলী, স্পেশাল ম্যাজিস্ট্রেট জাহানারা ফেরদৌস, রাজস্ব কর্মকর্তা শাহেদা খাতুন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী, আইন কর্মকর্তা জসিম উদ্দিন, প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, নগর পরিকল্পনাবিদ আব্দুল্লাহ আল ওমর প্রমুখ উপস্থিত ছিলেন।

আরকে/নচ

এই বিভাগের আরও খবর