chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

নতুন উইন্ডোজ আনার ঘোষণা দিল মাইক্রোসফট

প্রযুক্তি ডেস্ক: নতুন উইন্ডোজ আনার ঘোষণা দিয়েছে প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট। মূলত শিক্ষার্থীদের জন্যই উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেমের নতুন একটি সংস্করণ আনছে প্রতিষ্ঠানটি। মঙ্গলবার (০৯ নভেম্বর) মাইক্রোসফটের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

একই সঙ্গে সারফেস ল্যাপটপ আনার ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। ‘সারফেস ল্যাপটপ এসই’ মডেলের ল্যাপটপটিতে আগে থেকেই উইন্ডোজ ১১ এসই ইনস্টল করা থাকবে। এ ছাড়াও ‘উইন্ডোজ ১১ এসই’ ব্যবহারের জন্য ডেল বা এইচপির মতো কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠানগুলো নতুন অপারেটিং সিস্টেমের কম্পিউটারও বাজারে আসবে।

মাইক্রোসফটের নতুন সারফেস ল্যাপটপ এসইর প্রাথমিক মডেলটিতে ১১ দশমিক ৬ ইঞ্চি ডিসপ্লে, ইনটেল সেলেরন প্রসেসর, ৪ গিগাবাইট র্যাম এবং ৬৪ গিগাবাইট স্টোরেজ আছে। ল্যাপটপটির দাম শুরু হচ্ছে ২৪৯ ডলার থেকে। যা বাজারে আসার কথা রয়েছে ২০২২ সালের শুরুর দিকে।

সিএনবিসির প্রতিবেদনে বলা হয়েছে, অপারেটিং সিস্টেমের বাজারে নিজেদের অবস্থান আরও পোক্ত করতেই মাইক্রোসফটের এমন উদ্যোগ বলে মনে করছেন বিশ্লেষকেরা। বাজার গবেষণা প্রতিষ্ঠান গার্টনারের তথ্যানুযায়ী, ২০২০ সালে বাজারে আসা পার্সোনাল কম্পিউটারগুলোর ৮৩ শতাংশে উইন্ডোজ অপারেটিং সিস্টেম ছিল।

অন্যদিকে গুগলের ক্রোম ওএস-চালিত কম্পিউটার ছিল ১০ শতাংশ। গুগল বেশ পিছিয়ে থাকলেও ক্রমবর্ধমান বাজারে টিকে থাকতেই তুলনমূলক কম দামের ল্যাপটপগুলোতে মনোযোগী হলো মাইক্রোসফট। শিক্ষার্থীদের ব্যবহারের জন্যই বিশেষ এই উইন্ডোজ আনছে মাইক্রোসফট।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর