chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

স্বাস্থ্যখাতে বরাদ্দের দাবি মেয়রের

নিজস্ব প্রতিবেদক:নগরবাসীর স্বার্থে স্বাস্থ্যখাতে পর্যাপ্ত সেবা দেওয়ার পরও সরকারের তরফ থেকে চাহিদা অনুযায়ী বরাদ্দ পায় না বলে জানালেন চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী।

মঙ্গলবার (৯ নভেম্বর) সকালে চসিকের অস্থায়ী কার্যালয়ে গভর্নিং বডির সভায় সভাপতির বক্তব্যে মেয়র এসব কথা বলেন।

মেয়র দাবি করেন, চসিকের উদ্যোগে ১০০ শয্যার একটি, ৫০ শয্যার তিনটি মাতৃসদন ও ৫০ শয্যার একটি জেনারেল হাসপাতাল মিলিয়ে মোট ৭১ টি প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্র চালু আছে। এর পাশাপাশি সাবেক প্রয়াত মেয়র মহিউদ্দীন চৌধুরীর চালু করা আরবান প্রাইমারী হেলথ কেয়ারে স্বাস্থ্য সেবা চালু আছে। এসব কেন্দ্রে বিশেষজ্ঞ চিকিৎিসকরা নিয়মিত চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন। এমন সেবা দেশের অন্য কোনো সিটি করপোরেশনে নেই। এতো সেবা দেওয়ার পরও সরকারের কাছ থেকে স্বাস্থ্য সেবায় কোনো বরাদ্দ পায় না। অথচ আগ্রাবাদ মা ও শিশু হাসপাতাল বছরে সাত কোটি টাকা থোক বরাদ্দ পায়। নগরবাসীর র্স্বার্থে স্বাস্থ্যখাতে সেবার বাড়াতে তিনি আহ্বান জানান।

নগরের ফিরিঙ্গ বাজারে চসিকের উদ্যোগে ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি অ্যান্ড ম্যাটসে বিএসসি ইন হেলথ টেকনোলজি মেডিসিন কোর্স চালু করা হয়েছে। এই কোর্স পরিচালনার লক্ষ্যে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নির্দেশনা মোতাবেক ১১ সদস্যের একটি গভর্নিং বডি গঠন করা হয়েছে।

চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মো. ইসমাইল খান, স্বাস্থ্য, শিক্ষা ও পরিবার-পরিকল্পনা বিভাগের উপপরিচালক ডা. বিদ্যুৎ বড়ুয়াসহ কমিটির সদস্যদের মেয়রের সঙ্গে দেখা করেন।

এসময় চসিকের স্বাস্থ্য স্ট্যান্ডিং কমিটির সভাপতি জহর লাল হাজারী, চসিক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. সেলিম আকতার চৌধুরী, চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (ভারপ্রাপ্ত) রেজিস্ট্রার ডা. হাসিনা নাসরিন, ডা. আইরিন সুলতানা, চট্টগ্রাম মেডিকেল কলেজের ইউরোলজি বিভাগের সহযোগী অধ্যাপক এবং চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নার্সিং ও মেডিকেল টেকনোলজি অনুষদের ডিন ডা. মোহাম্মদ মনোয়ারুল হক, কমিটির সদস্য সচিব ও ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি অ্যান্ড ম্যাটসের অধ্যক্ষ ডা. মোহাম্মদ আলী, সহকারী অধ্যাপক ডা. রুমানা শারমিন ও প্রভাষক শাহনাজ আক্তার প্রমুখ উপস্থিত ছিলেন।

আরকে/নচ

এই বিভাগের আরও খবর