chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

লেবানিজ রাষ্ট্রদূতকে বহিষ্কার করলো সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক: এক লেবানিজ মন্ত্রীর অপমানজনক মন্তব্যের জেরে সৌদি আরবে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূতকে ৪৮ ঘণ্টার মধ্যে দেশ ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে বৈরুত থেকে সৌদি আরবের রাষ্ট্রদূতকেও দেশে ফেরত আসতে বলা হয়েছে।

পাশাপাশি, লেবানন থেকে সব ধরনের পণ্যের আমদানিতেও নিষেধাজ্ঞা দিয়েছে সৌদি আরব।

এদিকে, সৌদি আরবের ঘোষণার কয়েক ঘণ্টা পর বাহরাইন থেকেও লেবানিজ রাষ্ট্রদূতকে বহিষ্কার করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

বিবিসি বলছে, কয়েকদিন আগে লেবাননের তথ্যমন্ত্রী জর্জ কোরদাহির মন্তব্যে সৌদি আরব ক্ষিপ্ত হয়েছে। সে সময় ওই মন্ত্রী ইয়েমেনে সৌদি আরব সংযুক্ত আরব আমিরাত মিলে আগ্রাসন চালাচ্ছে বলে মন্তব্য করেছিলেন। ইয়েমেন যুদ্ধকে অনর্থক উল্লেখ করে হুতি বিদ্রোহীরা কেবল আত্মরক্ষা করছে বলে উল্লেখ করেছেন।

সাক্ষাৎকারটি প্রচারিত হওয়ার পর লেবাননের সরকার বলেছে, এসব কোরদাহির ব্যক্তিগত মন্তব্য। সরকারের অবস্থানের প্রতিফলন নয়।

অন্যদিকে, সৌদি আরব ও বাহরাইনের রাষ্ট্রদূত বহিষ্কারের সিদ্ধান্ত দুঃখজনক বলে উল্লেখ করেছেন লেবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতি। সম্পর্ক পুনরুদ্ধারে বৈরুত চেষ্টা চালিয়ে যাবে, বলেছেন তিনি।

প্রসঙ্গত, সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোট সাত বছর ধরে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই করে আসছে। হিজবুল্লাহ ইয়েমেনের হুতিদের সমর্থন দিয়ে আসছে। লেবাননে সাম্প্রতিক বছরগুলোতে ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর প্রভাব বাড়ায় রিয়াদ ও বৈরুতের মধ্যে সম্পর্কের ক্রমাবনতি লক্ষ্য করা যাচ্ছে। কোরদাহি যে রাজনৈতিক ব্লকের সদস্য তারা হিজবুল্লাহর মিত্র হিসেবে পরিচিত।

জেএইচ/চখ

এই বিভাগের আরও খবর