chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ইউরোপে বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক: আন্তর্জাতিক দুটি সম্মেলনে যোগ দিতে ইউরোপে পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। প্রথমে রোমে জি২০ সম্মেলন, পরে স্কটল্যান্ডের গ্লাসগোতে জলবায়ুবিষয়ক সম্মেলন কপ২৬-এ যোগ দেবেন মার্কিন প্রেসিডেন্ট।

বাইডেন আশা করেছিলেন, যুক্তরাজ্যে অনুষ্ঠিতব্য জলবায়ু সম্মেলনে বিশ্বনেতাদের সামনে একটি বড় জলবায়ু প্যাকেজ ঘোষণা করবেন। তবে ২ দশমিক ৭৫ ট্রিলিয়ন ডলারের তার সেই ব্যয় পরিকল্পনা আটকে গেছে নিজ দেশেই।

বাইডেনের নিজ দলের সদস্যরা বৃহস্পতিবার বিলটিতে ভোট দেওয়া থেকে বিরত থাকায় পুরো প্রক্রিয়াটি অনির্দিষ্টকালের জন্য ঝুলে গেছে। আর এতে বেকায়দায় পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট। শুক্রবার (২৯ অক্টোবর) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

জি২০ শীর্ষ সম্মেলন যোগ দিতে বাইডেন এরই মধ্যে পৌঁছেছেন। প্রধান অর্থনৈতিক শক্তিগুলোর এ সম্মেলনে বৈশ্বিক ন্যূনতম ট্যাক্স নির্ধারণের বিষয়ে আলোচনা হতে পারে। যুক্তরাষ্ট্রের দ্বিতীয় ক্যাথলিক প্রেসিডেন্ট বাইডেন পোপ ফ্রান্সিসের সঙ্গেও সাক্ষাৎ করবেন।

রোববার তিনি রোম থেকে স্কটল্যান্ডের উদ্দেশে রওয়ানা দেবেন। সেখানে তিনি জাতিসংঘের জলবায়ুবিষয়ক শীর্ষ সম্মেলন কপ২৬-এ যোগ দেবেন। যুক্তরাষ্ট্র আবার জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে যুদ্ধ করতে ফিরে এসেছে- এমন বার্তাই সেখানে দেওয়ার চেষ্টা করবেন তিনি। এর আগে তার পূর্বসূরী ডোনাল্ড ট্রাম্প প্যারিস জলবায়ু চুক্তি থেকে সরে যাওয়ার পর বিশ্বব্যাপী সমালোচনার মুখে পড়ে মার্কিন প্রশাসন।

রোমের উদ্দেশে হোয়াইট হাউজ ছাড়ার আগে বাইডেন তার ব্যয় পরিকল্পনা উন্মোচন করেন। ডেমোক্র্যাটদের সঙ্গে বৈঠকে আইনপ্রণেতাদের সহায়তা চান তিনি। বাইডেন বলেন, তিনি দুই সম্মেলনে দেখাতে চান, যুক্তরাষ্ট্রের গণতন্ত্র এখনো কার্যকর।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর