chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার সঙ্গী বাংলাদেশ

সুপার টুয়েলভে

ক্রীড়া ডেস্ক: পাপুয়া নিউগিনিকে বড় ব্যবধানে হারানোর পরই টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্ব নিশ্চিত হয়ে যায় বাংলাদেশের। তবুও স্কটল্যান্ড-ওমান ম্যাচেও নজর ছিল টাইগারদের। কারণ এই ম্যাচের জয়-পরাজয়ের ওপরই যে নিশ্চিত করছিল মূল পর্বে কাদের মুখোমুখি হতে হবে বাংলাদেশকে।

ওমানের বিপক্ষে স্কটল্যান্ডের জয়ে নিশ্চিত হয়েছে মূল পর্বে দুই বিশ্বচ্যাম্পিয়নের বিপক্ষে খেলতে হবে বাংলাদেশকে। শ্রীলংকাকে নিয়ে সংখ্যাটা তিনও হতে পারে।

নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশকে হারিয়ে পাপুয়া নিউগিনির বিপক্ষেও জেতা স্কটল্যান্ড ওমান বিপক্ষে আজ ৮ উইকেটের জয় পেয়েছে। প্রথম পর্বে নিজেদের তিনটি ম্যাচই জেতা দলটার পয়েন্ট ৬। অপর দিকে প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে হারা বাংলাদেশ পরে ওমান ও পাপুয়া নিউগিনির বিপক্ষে জিতে ৪ পয়েন্ট পেয়েছে। ওমানের পয়েন্ট ২, পাপুয়া নিউগিনির ০। সে হিসেবে গ্রুপের দ্বিতীয় দল হিসেবে পরবর্তী রাউন্ড খেলবে বাংলাদেশ।

নিয়ম অনুযায়ী প্রথম পর্বের গ্রুপ ‘এ’ এর চ্যাম্পিয়ন দল সুপার টুয়েলভে যুক্ত হবে গ্রুপ-২’তে। রানার্সআপ দল যুক্ত হবে গ্রুপ-১’এ। ঠিক একই ভাবে গ্রুপ ‘বি’ এর চ্যাম্পিয়ন দল যুক্ত হবে গ্রুপ-২’এ আর রানার্সআপ দল যুক্ত হবে গ্রুপ-১’এ। সে হিসেবে গ্রুপ-১ এ সুপার টুয়েলভ খেলবে বাংলাদেশ।

এই গ্রুপে আগে থেকেই আছে সাবেক দুই বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। বরাবরই শক্তিশালী অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকাও আছে এই গ্রুপে। বড় অঘটন না ঘটলে শ্রীলংকারও এই গ্রুপে যুক্ত হওয়ার কথা। কারণ প্রথম পর্বে ‘এ’ গ্রুপের লড়াইয়ে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলংকার গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার সম্ভবনাই বেশি।

তেমনটি হলে সুপার টুয়েলভে গ্রুপ-১ এর ছয়টি দল হবে- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ ও শ্রীলংকা।

জেএইচ/চখ

এই বিভাগের আরও খবর