chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আফগানিস্তানের মসজিদে হামলা, নিহত ৪৭

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের কান্দাহার প্রদেশের একটি মসজিদে বিস্ফোরণের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৪৭ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় অন্তত ৭০ জন আহত হয়েছে। গতকাল শুক্রবার (১৫ অক্টোবর) শহরটির বিবি ফাতেমা মসজিদে জুমার নামাজের সময় এ ঘটনা ঘটে। খবর আলজাজিরা।

কান্দাহার সংস্কৃতি ও তথ্য বিভাগের প্রধান ও তালেবান নেতা হাফিজ সায়েদ নিহত ও আহতের সংখ্যার কথা নিশ্চিত করছেন। এর আগে বোস্ফোরণের ঘটনায় ৩০ নিহত ও ৯০ জন আহত হওয়ার খবর পাওয়া গিয়েছিল।

বিবি ফাতেমা মসজিদটি শিয়া মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় মসজিদ। বোমা হামলার পর প্রকাশিত এক ছবিতে দেখা যায়, মসজিদের জানালার ভাঙা কাঁচ ও মৃতদেহ মেঝেতে পড়ে রয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সায়েদ খোস্তি এক টুইট বার্তায় লিখেছেন, ‘আমরা খুবই দুঃখিত যে কান্দাহারে শিয়া ভাইদের মসজিদে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে আমাদের বেশ কয়েকজন নাগরিক নিহত ও আহত হয়েছেন।’

তিনি আরও লিখেছেন, ‘ঘটনাস্থলে তালেবানের বিশেষ বাহিনী পৌঁছেছে। তারা বিস্ফোরণের ঘটনার তদন্ত করতে ও অপরাধীদের বিচারের আওতায় আনতে সেখানে গিয়েছে।’

ইসলামিক স্টেট অব খোরাসান প্রদেশ (আইএসআইএস-কে) গতকাল শুক্রবার তার এক বিবৃতিতে হামলার দায় স্বীকার করেছে। সংবাদ সংস্থা আমাক এই খবর প্রকাশ করেছে।

স্থানীয়রা বার্তাসংস্থা এএফপি ও রয়টার্সকে জানায়, মসজিদের ওজুখানায় কমপক্ষে তিনটি বিস্ফোরণের শব্দ শুনেছেন তারা। মসজিদটি তখন মসুল্লিদের দ্বারা পূর্ণ ছিল। বিস্ফোরণের পর কমপক্ষে ১৫টি অ্যাম্বুলেন্স ঘটনাস্থলে দেখা গেছে। আহতদের পার্শ্ববর্তী মারওয়াইস হাসপাতালে নেওয়া হয়।

প্রসঙ্গত, গত শুক্রবার (৮ অক্টোবর) আফগানিস্তানের কুন্দুজ প্রদেশে একটি শিয়া মসজিদে ভয়াবহ আত্মঘাতী হামলার ঘটনা ঘটে। এতে ৫০ জনের বেশি মুসল্লির মৃত্যু হয়। সব মিলিয়ে হতাহতের সংখ্যা শতাধিক বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। জঙ্গিগোষ্ঠী আইএস’র স্থানীয় শাখা আইএস-কে এ হামলার দায় শিকার করেছে।

জেএইচ/চখ

এই বিভাগের আরও খবর