chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

হারের মধ্য দিয়ে প্রস্তুতি সারলো বাংলাদেশ

টি-টোয়েন্টি বিশ্বকাপ

ক্রীড়া ডেস্ক: টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বের ম্যাচের আগে দুটি প্রস্তুতি ম্যাচের মধ্যে শেষটিও হেরেছে বাংলাদেশ দল। শেষটি আজ বৃহস্পতিবার দুপুরে আয়ারল্যান্ডের বিপক্ষে খেলতে নেমেছিল বাংলাদেশ। প্রথম ম্যাচের শ্রীলংকার কাছে ৪ উইকেটে হারের পর দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচে আইরিশদের কাছে ৩৩ রানের ব্যবধানে হারল তারা।

আয়ারল্যান্ডের ছুঁড়ে দেওয়া ১৭৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ব্যাটারদের ব্যর্থতায় নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১৪৪ রানে থামে টাইগাররা।

আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে টস হেরে ফিল্ডিং করতে নামে বাংলাদেশ। পিঠের ব্যথা থেকে সেরা না ওঠায় এদিনও খেলেননি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। আর আইপিএল শেষে দলের একাদশে ফিরেছেন মোস্তাফিজুর রহমান। বল হাতে টাইগারদের শুরুটা ভালো হলেও পরবর্তী টপ অর্ডার ব্যাটার গ্যারেথ ডিলনের দুর্দান্ত ব্যাটিংয়ে ভর করে নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ১৭৭ রান সংগ্রহ করে আইরিশ বাহিনী।

১৭৮ রানের পাহাড়সম লক্ষ্যের জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে টাইগাররা। ব্যাট করতে নেমে ইনিংসের প্রথম ওভারের শেষ বলে ক্রেইগ ইয়ংয়ের বলে সিমি সিংয়ের হাতে ক্যাচ তুলে দিয়ে ফেরেন ওপেনার মোহাম্মদ নাঈম শেখ। ব্যক্তিগত ৩ রানে এবং দলীয় ৫ রানের মাথায় নাঈম ফেরেন ড্রেসিংরুমে।

এরপর আর বেশিক্ষণ উইকেটে টিকতে পারেননি অধিনায়ক লিটন দাস। দ্বিতীয় ওভারের দ্বিতীয় বলে মাত্র ১ রানে ফেরেন তিনি। জশুয়া লিটিলের বলে বোল্ড হয়ে ফেরেন টাইগার অধিনায়ক।

ইনিংসের ২য় ওভারে দলীয় মাত্র ৫ রানে দুই উইকেট হারিয়ে ধুঁকতে থাকা বাংলাদেশের হাল ধরতে ক্রিজে আসেন অভিজ্ঞ মশফিকুর রহিম। তবে তিনিও উইকেটে টিকতে পারেননি বেশি সময়। মাত্র ৪ বলে ৪ রান করে ক্রেইগের দ্বিতীয় শিকার হয়ে ফেরেন মুশি।

ক্রেইগের বলে ইনিংসের তৃতীয় ওভারের বোল্ড হয়ে মুশি যখন ফিরছেন তখন বাংলাদেশের সংগ্রহ মাত্র ১৩ রান। এরপর উইকেটে আসেন আফিফ হোসেন।

তিনে ব্যাট করতে নামা সৌম্য সরকারের সঙ্গে মিলে বিপর্যয় সামলানোর চেষ্টা করছেন আফিফ হসেন। এই জুটি ৩৭ রান তুলে প্রাথমিক বিপর্যয় সামাল দেয়। কিন্তু আফিফ ব্যক্তিগত ১৭ রানে ফিরলে আবারও চাপে পড়ে বাংলাদেশ।

এরপর দলের হাল ধরেন নুরুল হাসান সোহান আর সৌম্য সরকার। পঞ্চম উইকেটে এই জুটি থেকে আসে ৩০ রান। এরপর ফেরেন সৌম্য ৩৭ রান করে। সৌম্য ফিরলেও লড়াই চালিয়ে যান সোহান। ২৪ বলে ৩৮ রানের দারুণ এক ইনিংস কেবল বাংলাদেশের হারের ব্যবধানই কমাতে পেরেছে।

শেষ দিকে তাসকিন ১০ বলে ১৩ রান করে অপরাজিত থাকেন। আর বাংলাদেশ থামে ১৪৪ রানে। এতেই আয়ারল্যান্ডের কাছে ৩৩ রানের পরাজয় বরণ করে টাইগাররা।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে হ্যারি টেক্টরকে সঙ্গে নিয়ে ৯৯ রানের বিশাল জু্টি গড়েন গ্যারেথ ডিলনে। টেক্টর ২৩ বলে ২৩ রান করে অপরাজিত থাকলেও ৮টি ছক্কা আর ৩টি চারে মাত্র ৫৫ বলে ৮৮ রান করেন ডিলনে। এছাড়াও বালবির্নি করেন ২৫ ও স্টার্লিং করেন ২২ রান।

ডিলনের ঝড়ো ব্যাটিংয়ের সামনে পাত্তায় পায়নি টাইগার বোলাররা। দুর্দান্ত ছন্দে থাকা মোস্তাফিজুর রহমানের ৪ ওভারে আইরিশরা নিয়েছেন ৪০ রান। কম যাননি শরিফুলও, তার কোটার চার ওভারে ৪১ রান নিয়েছে ডিলনেরা। এছাড়া তাসকিন আহমেদ ৪ ওভারে ২৬ রানের বিনিময়ে নিয়েছেন দুটি উইকেট।

জেএইচ/চখ

এই বিভাগের আরও খবর