chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কৃত্রিম বুদ্ধিমত্তার লড়াইয়ে চীনের কাছে যুক্তরাষ্ট্রের পরাজয়!

প্রযুক্তি ডেস্ক: কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) খাতে যুক্তরাষ্ট্র চীনের থেকে পিছিয়ে পড়েছে বলে জানিয়েছেন পেন্টাগনের সফটওয়্যার বিভাগের সাবেক এক কর্মকর্তা। শুধু তাই নয়, এ লড়াইয়ে চীনের কাছে যুক্তরাষ্ট্রের পরাজয় হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

উদীয়মান সাইবার সক্ষমতায় অগ্রগতির ওপর ভর করে বৈশ্বিক আধিপত্য বিস্তারের পথে রয়েছে চীন, এমনটাও দাবি করেন সাবেক চিফ সফটওয়্যার ইঞ্জিনিয়ার নিকোলাস চিলিয়ান।

সম্প্রতি অর্থনীতিবিষয়ক দৈনিক ফাইন্যান্সিয়াল টাইমসকে চিলিয়ান বলেন, ‘১৫ থেকে ২০ বছরের মধ্যে চীনের বিপরীতে প্রতিযোগিতামূলক লড়াইয়ের কোনো সুযোগ নেই আমাদের; যা হওয়ার হয়ে গেছে, আমার মতে, সব শেষ ইতোমধ্যেই।’

এমন পরিস্থিতিতে ‘সশস্ত্র যুদ্ধ বাধবে কিনা’ সেই প্রশ্ন কম গুরুত্বপূর্ণ বলে জানিয়েছেন চিলিয়ান। ভূ-রাজনীতি থেকে শুরু করে সংবাদমাধ্যম- চীন ভবিষ্যৎ পৃথিবীর সব খাতেই নিয়ন্ত্রণ ও আধিপত্য প্রতিষ্ঠার পথে রয়েছে বলে মনে করেন তিনি।

তিনি কটাক্ষ করে বলেন, মার্কিন সরকারের বেশকিছু বিভাগের সাইবার নিরাপত্তা ব্যবস্থা এখনো ‘কিন্ডারগার্টেন পর্যায়ের’।

ফাইন্যান্সিয়াল টাইমসকে চিলিয়ান বলেন, চীনের প্রতিষ্ঠানগুলো সরকারের সঙ্গে কাজ করতে বাধ্য এবং নৈতিকতার প্রশ্ন বিবেচনায় না নিয়ে এআই খাতে বিপুল পরিমাণ বিনিয়োগ করছে।

এআই নির্ভর কৃত্রিম জীববিজ্ঞান ও জেনেটিক্সের মতো উদীয়মান প্রযুক্তি খাতগুলোতে আগামী এক দশকের মধ্যে চীন একচ্ছত্র আধিপত্য বিস্তার করবে বলেও পশ্চিমা গোয়েন্দারা আশঙ্কা করছেন।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর