chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

পাসপোর্টের তালিকায় ১০৮তম স্থানে বাংলাদেশ

ডেস্ক নিউজ: এ বছর বিশ্বের শক্তিশালী পাসপোর্টের তালিকায় ১১৬টি দেশের মধ্যে ১০৮ তম স্থান পেয়েছে বাংলাদেশ। তালিকায় বাংলাদেশের সঙ্গে ১০৮তম স্থানে রয়েছে কসোভো এবং লিবিয়া। এর আগে রয়েছে সুদান আর ঠিক পরেই রয়েছে উত্তর কোরিয়া

মঙ্গলবার (৫ অক্টোবর) বিশ্বে পাসপোর্টের মান নির্ধারণকারী সূচক হেনলি পাসপোর্ট ইনডেক্স-২০২১ প্রকাশিত হয়। সে তালিকা থেকে বাংলাদেশের এ অবস্থান হানা গেছে।

প্রকাশিত সূচকে বলা হয়, ভিসা ছাড়া বাংলাদেশি পাসপোর্ট ব্যবহার করে বিশ্বের ২২৭টি দেশের ভেতর কেবল ৪০টিতে ভ্রমণ করা সম্ভব। এর মধ্যে আফ্রিকার ১৫টি দেশ, ওশেনিয়ার (অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড ব্যতীত) ৫টি, এশিয়ার ৬টি এবং দক্ষিণ আমেরিকার একটি দেশে যাওয়া যায়।

তবে ইউরোপের কোনো দেশেই আগে থেকে ভিসা না করে যেতে পারবেন না বাংলাদেশি পাসপোর্টধারীরা।

দক্ষিণ এশিয়ায় সবচেয়ে শক্তিশালী অবস্থানে রয়েছে মালদ্বীপ। ৬৬তম শক্তিশালী অবস্থানে থাকা দেশটির নাগরিকরা ভিসা ছাড়াই ৮৭টি দেশে ভ্রমণের সুবিধা পান। প্রতিবেশী দেশ ভারত ৯০ তম, ভুটান ৯৬ তম, শ্রীলংকা ১০৭তম অবস্থানে রয়েছে। এছাড়া নেপাল ও পাকিস্তান ১১০ ও ১১৩তম স্থানে রয়েছে।

শক্তিশালী পাসপোর্টের তালিকায় প্রথম অবস্থানে রয়েছে এশিয়ার দুই দেশ জাপান ও সিঙ্গাপুর। এ দুই দেশের নাগরিকরা ভিসা ছাড়াই যেতে পারবেন বিশ্বের ১৯২টি দেশে!

যুদ্ধবিধ্বস্ত দেশ আফগানিস্তান রয়েছে তালিকার সবার নিচে। দেশটির নাগরিকরা ২৬টি দেশে ভিসা ছাড়া চলাচল করতে পারেন।

এই বিভাগের আরও খবর
Loading...