chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

সাতকানিয়ায় বালু উত্তোলন নিয়ে সংঘর্ষ, গুলিবিদ্ধ ৭

অভিযোগ এমপির শ্যালকের বিরুদ্ধে

নিজস্ব প্রতিবেদক: সাতকানিয়ায় সাঙ্গু নদী থেকে বালু উত্তোলনকে কেন্দ্র করে দুই পক্ষের মাঝে গুলি বিনিময়ের ঘটনা ঘটেছে। এতে ৭ জন গুলিবিদ্ধ হয়ে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) সকালে উপজেলার চরতি ইউনিয়নের তুলাতলীতে এ ঘটনা ঘটে। আহতরা হলেন আব্দুল মালেক(৫০), আবু তাহের (৩৮), মো. কাউছার (২৬), রুহুল আমিন (৬০), মো. মানিক (২০), মো. নুরুল হাসান (৫০), ফয়েজ আহমদ (৬২)।

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের পুলিশ ফাঁড়ির এএসআই মো. আলাউদ্দীন তালুকদার চট্টলার খবরকে বলেন, এখন পর্যন্ত সাতজন হাসপাতালে ভর্তি হয়েছেন। এখন মোটামুটি সবাই আশঙ্কামুক্ত।

জানা যায়, পানি উন্নয়ন বোর্ডের ড্রেজিংয়ের কাজ শেষে বালু উত্তোলন নিয়ে দুটি পক্ষের মধ্যে বিরোধ বাধে। সেই বিরোধের জের ধরে আজ সকালে উভয় পক্ষের মাঝে গুলি বিনিময় হয়। পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে থাকলেও এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে বলে জানান স্থানীয়রা। ঘটনাস্থলে নিয়োজিত আছে বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য।

স্থানীয় বাসিন্দা মো. মামুন চট্টলার খবরকে বলেন, পানি উন্নয়ন বোর্ডর কথা বলে এমপির শ্যালক রুহুল্লাহ চৌধুরীর প্রত্যক্ষ মদদে কৃষকদের ওপর গুলি করা হয়েছে। গুলি কারো বুকের পাশে, হাতে, পায়ে লেগেছে। এর মধ্যে আহত নুরুল হকের গুলিটি সরাসরি চোখ লেগেছে। তার অবস্থা গুরুতর।

চরতী ইউনিয়নের চেয়ারম্যান মো. রেজাউল করিম বলেন, যারা বালু উত্তোলন করছে তারা পানি উন্নয়ন বোর্ডের প্রকল্পের কথা বলছে। কিন্তু এর পক্ষে তারা আমাদের কোনো কাগজপত্র কিংবা প্রমাণ উপস্থাপন করতে পারেনি। এর আগেও বালু উত্তোলনে বাধা দিলে বিভিন্নভাবে হুমকি ও অস্ত্রের মাধ্যমে জমির মালিকদের ভয় দেখানো হতো।

সাতকানিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আনোয়ার হোসেন বলেন, নদীতে পানি উন্নয়ন বোর্ডের ড্রেনেজ পর উত্তোলন করা বালু নিয়ে দুটি পক্ষের মধ্যে বিরোধে গুলির ঘটনা ঘটেছে। আহতদের চমেক পাঠানো হয়েছে। বর্তমানে পরিস্থিতি শান্ত।

এর আগে অসহায় গরিব কৃষকের চাষাবাদ করা ভূমি থেকে অবৈধভাবে বালু উত্তোলন বিরত থাকতে জেলা প্রশাসনের হস্তক্ষেপ চেয়ে আবেদন করেছিলেন তুলাতলীর এলাকার বাসিন্দারা। গত ১২ সেপ্টেম্বর ওই আবেদনে এক নম্বর চরতি ইউনিয়নের চাষাবাদ করা ৩০ কানি জমি থেকে বালু উত্তোলন ও সরবরাহ কথা জানান। একই সঙ্গে সাঙ্গু নদী থেকে বালু উত্তোলন বন্ধে সরকারের হস্তক্ষেপ চান সাধারণ এলাকাবাসীরা।

আরকে/জেএইচ/চখ

এই বিভাগের আরও খবর