chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

৫ অক্টোবর থেকে আপডেট করা যাবে উইন্ডোজ ১১

প্রযুক্তি ডেস্ক: আগামী ৫ অক্টোবর থেকে অপারেটিং সিস্টেম আপডেট করার সুযোগ পাবেন উইন্ডোজ ব্যবহারকারীরা। তবে একসঙ্গে সব ব্যবহারকারীকে উইন্ডোজ ১১ আপডেট লিংক পাঠানো হবে না বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

জানা গেছে, ধীরে ধীরে সব ব্যবহারকারীকে আপডেট লিংক পাঠানো হবে। এর পাশাপাশি উইন্ডোজ ১১ চালানোর জন্য কী কনফিগারেশন প্রয়োজন সে বিষয়েও জানিয়ে দেওয়া হযেছে।

অ্যান্ড্রয়েড অ্যাপ সাপোর্ট, সিস্টেম অ্যাপের রি-ডিজাইনসহ একাধিক আপডেট নিয়ে এসেছে প্রতিষ্ঠানটি। পাশাপাশি স্টার্ট মেনুর পরিবর্তনসহ একাধিক আপডেট নিয়ে আসা হয়েছে। স্টার্ট মেনুর ক্ষেত্রে যে বড় পরিবর্তনটি এসেছে তা হলো স্টার্ট মেনুর স্থানের ক্ষেত্রে পরিবর্তন।

এ ছাড়া টাস্ক বারের ক্ষেত্রে একটি পরিবর্তন আনা হয়নি। বর্তমানে টাস্ক বারটি ফিক্সড এবং সেটির কোনো পরিবর্তন হয় না। টাস্ক বারটি স্টার্ট মেনুর সঙ্গে একসঙ্গে থাকবে। এগুলোই উইন্ডোজ ১১-এর ক্ষেত্রে মূল পরিবর্তন করা হয়েছে।

কাজটি করবেন যেভাবে- প্রথমে টাস্কবারে রাইট ক্লিক করতে হবে। তারপর টাস্কবার বিহেভিয়ার অপশনে ক্লিক করতে হবে। এরপর অ্যালাইনমেন্ট সেটিংসে গিয়ে লেফ্ট সিলেক্ট করতে হবে। এই অপশনে ক্লিক করার পর মেনু ও টাস্কবার বাঁ-দিকে দেখাবে।

যদি কোনো অ্যাপ পিন করার প্রয়োজন হয় সেক্ষেত্রে একটি বিশেষ পদ্ধতি চালু করা হয়েছে। ড্রাগ অ্যান্ড ড্রপ অপশন উইন্ডোজ ১১-এর ক্ষেত্রে কাজ করে না। তবে মনে করা হচ্ছে আগামী দিনে এই ভার্সনের নতুন কোনো আপডেট এলে সেখানে ড্রাগ অ্যান্ড ড্রপ কাজ করবে।

বর্তমানে যেভাবে পিন আনপিন করা যাবে, তা হলো- প্রথমে ব্যবহারকারীকে নির্দিষ্ট অ্যাপটি খুলতে হবে। তারপর ওই অ্যাপের ক্লক আইকনের উপর ক্লিক করতে হবে। এবং সেখান থেকে টাস্কবারে পিন করার অপশন খুঁজে পাবেন ব্যবহারকারী। তবে কোনো অ্যাপকে শুধুমাত্র টাস্ক বারের উপরেই পিন করা যাবে। অন্য কোথাও পিন করা যাবে না।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর